১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নিমগ্ন পাঠাগারে রফিকুর রশীদের ছোটগল্প পাঠ ও পর্যালোচনা

প্রতিনিধি :
ইমদাদুল হক
আপডেট :
জানুয়ারি ২৬, ২০২৪
213
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আলমডাঙ্গায় 'রফিকুর রশীদের ছোটগল্প পাঠ ও পর্যালোচনা' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ ২৬ জানুয়ারি ২০২৪ খ্রি. শুক্রবার বিকেলে আলমডাঙ্গা (চুয়াডাঙ্গা) নিমগ্ন পাঠাগারে এ সেমিনার অনুষ্ঠিত হয়। শুরুতে রফিকুর রশীদের জীবন ও সাহিত্যের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন ইমদাদুল হক। এরপর তার ছোটগল্প 'হরবোলার হৃদয়বৃত্তান্ত' নিয়ে কাজল আহমেদ, 'সুইসাইড' নিয়ে নাদিউজ্জামান রিজভী এবং 'রক্তের আল্পনা' নিয়ে মুহাম্মাদ আব্দুল্লাহ আলোচনা করেন। সবশেষে তার ছোটগল্পের সামগ্রিক পর্যালোচনা পেশ করেন হোসাইন আহমাদ।

উল্লেখ্য, কথাশিল্পী রফিকুর রশীদ ২৭ সেপ্টেম্বর ১৯৫৭ মেহেরপুরের গাংনীতে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। ১৯৮৩ সালে সিলেটের এক চা বাগানের সরকারী ব্যবস্থাপক হিসেবে শুরু হয় তার কর্মজীবন। এরপরে গাংনী সরকারি কলেজে শিক্ষক হিসাবে যোগদান করেন এবং এখান থেকেই অবসর গ্রহণ করেন। কিছুকাল তিনি আলমডাঙ্গা ডিগ্রী কলেজেও শিক্ষকতা করেছেন।

তিনি দীর্ঘদিন ধরে সাহিত্যচর্চা করে চলেছেন। বাংলাদেশের উল্লেখযোগ্য বিভিন্ন পত্রিকা ও ম্যাগাজিনে তিনি বহু নানামাত্রিক গল্প, উপন্যাস ও কবিতা লিখেছেন। তার গল্পে এ দেশের গ্রামজীবনের চিত্র ভিন্নমাত্রায় উপস্থাপিত হয়েছে যা তাকে গল্পকার হিসেবে বিশিষ্টতা এনে দিয়েছে। তিনি মুক্তিযুদ্ধ বিষয়ক গল্প ও উপন্যাস লিখেও জনপ্রিয়তা পেয়েছেন। ইতিহাস, উপন্যাস, ছোটগল্প ও কবিতা মিলিয়ে তার প্রকাশিত বইয়ের সংখ্যা শতাধিক। লেখালেখির স্বীকৃতি স্বরূপ তিনি বাংলা একাডেমি পুরস্কারসহ বেশকিছু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram