২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মিশর আল-আজহারে প্রথম স্থান অধিকার করলেন আলমডাঙ্গার সন্তান

প্রতিনিধি :
ইমদাদুল হক
আপডেট :
অক্টোবর ১, ২০২৩
116
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

মিশরের বিশ্বখ্যাত বিদ্যাপীঠ আল-আজহার বিশ্ববিদ্যালয়ের ‘আরবি ভাষা ও সাহিত্য’ ফ্যাকাল্টির অধীন ‘হিস্ট্রি অ্যান্ড সিভিলাইজেশন’ বিভাগে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ‘কুল্লিয়্যা’ দ্বিতীয় বর্ষের বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে প্রথম স্থান অধিকার করেছেন আমাদের আলমডাঙ্গার সন্তান হুজাইফা আওয়াদ। বিশ্বের নানা প্রান্ত থেকে আসা প্রায় হাজারখানেক শিক্ষার্থীকে পেছনে ফেলে তার এই অর্জন। এর আগে ২০২১-২২ শিক্ষাবর্ষে কুল্লিয়্যা’ প্রথম বর্ষের বার্ষিক পরীক্ষায়ও তিনি প্রথম স্থান অধিকার করেছিলেন।

হুজাইফা আওয়াদের গ্রামের বাড়ি আলমডাঙ্গার যাদবপুরে। ১৯৯৬ সালে চুয়াডাঙ্গা শহরে মাতুলালয়ে তিনি জন্ম গ্রহণ করেন। তার বাবা মোহাম্মদ নাজমুল হক চুয়াডাঙ্গা সদরের এগ্রিকালচার ডিপার্টমেন্টের সরকারি কৃষি কর্মকর্তা। বর্তমানে তিনি স্বপরিবারে চুয়াডাঙ্গা শহরের পৌর কলেজ পাড়ায় নিজস্ব বাড়িতে বসবাস করেন।

উল্লেখ্য, হুজাইফা আওয়াদ ঢাকা কলাবাগান, বাইতুস সালাহ মাদরাসা থেকে ২০১০ সালে কুরআন কারীমের হিফজ সম্পন্ন করেন। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ঢাকার জামিয়াতুল উলুমিল ইসলামিয়ায় ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভারতের দারুল উলুম দেওবন্দে পরপর দুইবার দাওরায়ে হাদীসের পাঠ গ্রহণ করেন। এরপর ঢাকার দারুল ফিকরি ওয়াল ইরশাদে দুই বছর উলুমুল হাদীস পড়েন। জামিয়া শারইয়্যা মালিবাগে ইফতা পড়াকালে ২০২০ সালে আল-আজহারে পড়ার জন্য তিনি মিশর গমন করেন।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram