১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হজ করতে এক পায়ে হেঁটে পাকিস্তান থেকে সৌদিতে

প্রতিনিধি :
Masud Rana
আপডেট :
জুন ২৫, ২০২৩
169
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

মাসুদ রানা সৌদি আরব প্রতিনিধিঃ

বাংলায় একটি প্রবাদ আছে ‘ইচ্ছা থাকিলে উপায় হয়’। এই প্রবাদকে বাস্তবে রূপ দিলেন পাকিস্তানি এক হজযাত্রী। কারণ দুর্ঘটনায় এক পা হারালেও শেষ হতে দেননি নিজের ৩০ বছরের স্বপ্ন। বহু সংগ্রামের পর এ বছর হজ পালনের জন্য সৌদি আরবে পৌঁছেছেন তিনি। ।মুহাম্মদ শফিক বলেন, পা হারানোর পর হজযাত্রার জন্য আমার উৎসাহ, আশাবাদ ও দৃঢ়তা বেড়ে যায়। ক্রাচে হেলান দিয়ে আমি আমার স্বপ্ন পূরণ করবো। আল্লাহর ডাকে এক পায়ে হেঁটে পাকিস্তান থেকে সৌদি পৌঁছেছেন বলেও জানান তিনি।

বাংলায় একটি প্রবাদ আছে ‘ইচ্ছা থাকিলে উপায় হয়’। এই প্রবাদকে বাস্তবে রূপ দিলেন পাকিস্তানি এক হজযাত্রী। কারণ দুর্ঘটনায় এক পা হারালেও শেষ হতে দেননি নিজের ৩০ বছরের স্বপ্ন। বহু সংগ্রামের পর এ বছর হজ পালনের জন্য সৌদি আরবে পৌঁছেছেন তিনি। খবর সৌদি গেজেটের।

মুহাম্মদ শফিক বলেন, পা হারানোর পর হজযাত্রার জন্য আমার উৎসাহ, আশাবাদ ও দৃঢ়তা বেড়ে যায়। ক্রাচে হেলান দিয়ে আমি আমার স্বপ্ন পূরণ করবো। আল্লাহর ডাকে এক পায়ে হেঁটে পাকিস্তান থেকে সৌদি পৌঁছেছেন বলেও জানান তিনি।

৩০ বছর আগে এক সড়ক দুর্ঘটনায় বাম পা হারান শফিক। কিন্তু এই ভয়াবহ দুর্ঘটনা তার জন্য বাধা হয়ে দাঁড়াতে পারেনি।

শফিক আরও বলেন, গত কয়েক বছর ধরে কঠোর পরিশ্রম করে অর্থ জমিয়ে আমি আমার স্বপ্ন পূরণের পথে। আমার আনন্দ কোনো ভাষায় প্রকাশ করা যাবে না।সৌদি আরবে আর মাত্র কয়েক দিন পরেই শুরু হবে হজের কার্যক্রম। হজযাত্রীদের সুবিধা দেওয়ার জন্য দেশটির কর্তৃপক্ষ নিয়েছে নানা ধরনের উদ্যোগ। এরই অংশ হিসেবে সৌদি কর্তৃপক্ষ এ বছর প্রথমবারের মতো চালু করতে যাচ্ছে চালকবিহীন গাড়ি। অর্থাৎ গাড়িটি স্বয়ংক্রিয়ভাবে চলবে

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram