১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মক্কায় প্রবেশে বৈধ এন্ট্রি পারমিট বাধ্যতামূলক করলো সৌদি সরকার

প্রতিনিধি :
Masud Rana
আপডেট :
মে ১৯, ২০২৩
159
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

মাসুদ রানা সৌদি আরব প্রতিনিধিঃ

এখন থেকে মক্কায় বসবাসের অনুমতিপ্রাপ্ত বিদেশি নাগরিকদের জন্য বৈধ এন্ট্রি পারমিট সঙ্গে রাখা ও প্রয়োজনে তা দেখানোর বিষয়টি বাধ্যতামূলক করেছে সৌদি আরব সরকার। সোমবার (১৫ মে) থেকেই এ নিয়ম কার্যকর করা হবে বলে জানিয়েছে দেশটির জননিরাপত্তা সংক্রান্ত সরকারি সংস্থা জেনারেল ডিরেক্টরেট অব পাবলিক সিকিউরিটি।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদন থেকে জানা যায়, চলতি মৌসুমে হজযাত্রা নিয়ন্ত্রণ প্রচেষ্টার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে এখন থেকে মক্কায় প্রবেশ করতে ইচ্ছুক বাসিন্দাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে প্রবেশের অনুমতি নিতে হবে।রোববার (১৪ মে) জেনারেল ডিরেক্টরেট অব পাবলিক সিকিউরিটির এক বিবৃতিতে বলা হয়, এখন থেকে মক্কার প্রতিটি প্রবেশপথে পুলিশি চেক পয়েন্ট থাকবে ও পুলিশ এসব পথে চলাচল করা সব যানবহনে তল্লাশি চালাতে পারবে। এমনকি, যেকোনো হজযাত্রী, নাগরিক ও বসবাসের অনুমোদনপ্রাপ্ত বিদেশিদেরও তল্লাশি করতে পারবে পুলিশ।ডিরেক্টরেট অব পাবলিক সিকিউরিটির বিবৃতিতে আরও বলা হয়, সব বিদেশি হজযাত্রীকে হজ ভিসার অনুলিপি সঙ্গে রাখা ও প্রয়োজনে পুলিশকে তা প্রদর্শনের জন্য অনুরোধ করা হচ্ছে। সেই সঙ্গে মক্কায় বসবাসের অনুমোদনপ্রাপ্ত প্রত্যেক বিদেশি নাগরিককে বৈধ এন্ট্রি পারমিট সঙ্গে রাখতে বলা হচ্ছে। তল্লাশির সময় যদি কেউ বৈধ এন্ট্রি পারমিট বা তার অনুলিপি দেখাতে না পারেন তাহলে ওই ব্যক্তিকে নিজ দেশে ফেরত পাঠানো হবে।

যেসব বিদেশির পারমিটের মেয়াদ পেরিয়ে গেছে, তাদেরকে তা হালনাগাদ করারও পরামর্শ দেওয়া হয়েছে। আর এন্ট্রি পারমিট হালনাগাদ বা নতুন পারমিটের জন্য বিদেশিরা ডিরেক্টোরেট অব পাবলিক সিকিউরিটি দপ্তরে সরাসরি অথবা ‘মুকিম’ নামের একটি অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারবেন।

এদিকে, সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় স্পষ্ট করে বলেছে, ভিজিট ভিসায় মক্কায় প্রবেশকারী ব্যক্তিরা হজের আচার-অনুষ্ঠানে অংশ নেওয়ার অনুমতি পাবে না।

মন্ত্রণালয় আরও বলে, ভিজিট ভিসা শুধুমাত্র ৯০ দিন মেয়াদকালের জন্য বৈধ, যা কোনোভাবেই হজে অংশ নেওয়ার অনুমতি দেয় না। ভ্রমণকারীদের ভিসার শর্ত মেনে চলার জন্য ও ভিসার মেয়াদ শেষ হওয়ার শেষ দিনের আগেই মক্কা ছেড়ে যাওয়ার অনুরোধ করা হচ্ছে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram