১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যদিয়ে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ পালন

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
মার্চ ২৬, ২০২৩
72
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আলমডাঙ্গায় বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যদিয়ে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ পালন করা হয়েছে। সুমহান এ দিনটি উপলক্ষে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, থানা প্রশাসন, আলমডাঙ্গা পৌরসভা, আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামীলীগের অঙ্গসংগঠন, সামাজিক সংগঠন এবং শিক্ষাপ্রতিষ্ঠান পৃথকভাবে কর্মসূচী পালন করেছে।


দিনটি উপলক্ষে আলমডাঙ্গা থানা প্রশাসনের পক্ষ থেকে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের কর্মসূচীর শুভ সূচনা করা হয়। সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৭ টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে, শহীদ মাজারে এবং আলমডাঙ্গা বধ্যভূমিতে পুষ্পমাল্য অর্পণ করা হয় উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন ও উপজেলা নির্বাহি অফিসার রনি আলম নূর ও আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ সাইফুল ইসলামের নেতৃত্বে। এরপর সকাল ৮ টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন, উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর ও আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম । এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা সহকারী কমিশনার ভ‚মি রেজওয়ানা নাহিদ, আলমডাঙ্গা থানার পুলিশ পরিদর্শক অপারেশন একরামুল হোসাইন, বীর মুক্তিযোদ্ধা ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, বীর মুক্তিযোদ্ধা এ্যাড আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা এম সবেদ আলী, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শফিউর রহমান জোয়ার্দ্দার সুলতান, বীর মুক্তিযোদ্ধা ৭০“র অগ্নিসেনা মঈনুদ্দীন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আব্দুল কুদ্দুস, বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান লাল্টু, বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী মাস্টার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মাবুদ, উপজেলার সকল দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী। সকাল ৮ বাংলাদেশ পুলিশ, আনসার ও ভিডিপি, সিভিল ডিফেন্স, স্কাউটের কুচকাওয়াজ প্রদর্শিত হয়। কুচকাওয়াজে কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন আলমডাঙ্গা থানার এসআই আমিনুর রহমান, সহকারি হিসেবে ছিলেন এএসআই রাসেল ও এএসাই জামির।


অনুরূপে, আলমডাঙ্গা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড সম্মিলিত ও পৃথক কর্মসূচি পালনের মধ্যদিয়ে দিনটি পালন করেন। সকাল ৭টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও মুক্তিযোদ্ধা কমান্ডের ভারপ্রাপ্ত কমান্ডার উপজেলা নির্বাহি অফিসার রনি আলম নূরের নেতৃত্বে শহীদ মাজারে পুষ্পমাল্য অর্পণ ও ফাতেহা পাঠ করা হয়। মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলে মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক গোষ্ঠির পরিবেশনায় জাতীয় সঙ্গীতের তালে তালে জাতীয় ও মুক্তিযুদ্ধের পতাকা উত্তোলন করা হয়। সে সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন, উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর, অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, বীর মুক্তিযোদ্ধ অ্যাড. আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা এম সবেদ আলী, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শফিউর রহমান জোয়ার্দ্দার সুলতান, বীর মুক্তিযোদ্ধ ৭০,র অগ্নিসেনা খ্যাত মঈনুদ্দীন আহমেদ ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুসুসহ অনান্য মুক্তিযোদ্ধা বৃন্দ।


বেলা সাড়ে ১০টায় মহান স্বাদীনতা দিবস ও জাতীয় দিবস ২০২৩ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি শেষে উপজেলা মঞ্চে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা সহকারী কমিশনার ভূমি রেজওয়ানা নাহিদ, আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, বীর মুক্তিযোদ্ধা এ্যাড আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা সাবেক পৌর মেয়র এম সবেদ আলী, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শফিউর রহমান জোয়ার্দ্দার সুলতান, বীর মুক্তিযোদ্ধা ৭০“র অগ্নিসেনা মইন উদ্দীন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস। কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজার উপস্থাপনায় উপস্থিত ছিলেন উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা আবদুল্লাহিল কাফি, উপজেলা কৃষি অফিসার হোসেন শহীদ সরোওয়ার্দী, কৃষি সম্প্রসারন কর্মকর্তা সোহেল রানা, উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ফজলুল হক, মৎস্য বাদ যোহর জাতির শান্তি ও সমৃদ্ধি কামনায় মসজিদে মসজিদে মোনাজাত করা হয়।


অপরদিকে, আলমডাঙ্গা পৌরসভার পক্ষ থেকেও পৃথকভাবে দিনটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়েছে। প্রত্যুষে শহরের প্রধান প্রধান সড়কের জাতীয় ও পৌর সভার পতাকা উত্তোলন, ভোর সাড়ে ৬ টায় পৌর ভবনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন পৌর মেয়র হাসান কাদির গনু। সকাল ৭টায় মেয়রের নেতৃত্বে শহীদ মাজারে ও বধ্যভূমির বেদীতে পুষ্পার্পণ ও ফাতেহা পাঠ কয়া হয়, সাড়ে ৮ টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণে অনুষ্ঠিত আয়োজনমালায় অংশগ্রহণ করেন। এসময় উপস্থিত ছিলেন কাউন্সিলার আলাল আহমেদ, খন্দকার মজিবুল ইসলাম, জহুরুল ইসলাম স্বপন, সদর উদ্দিন ভোলা, আব্দুল গাফফার, ডালিম হোসেন, বাপ্পি, আশরাফুল হোসেন, সাইফুল মুন্সিসহ কাউন্সিলর ও পৌরসভার সকল কর্মকর্তা কর্মচারী বৃন্দ ।


অনুরূপে , আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামীলীগ, যুবলীগ, মৎস্যজীবিলীগ, বঙ্গবন্ধু পরিষদ, শ্রমিকলীগ, মহিলা আওয়ামীলীগ ও ছাত্রলীগের পক্ষ থেকে দিনটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে। সকাল সাড়ে ৭ টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্যার্পণ, শহীদ মাজারে পুষ্পাস্তবক প্রদান ও ফাতেহা পাঠ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু মুছা, জেলা আওয়ামীলীগ বন ও পরিবেশ সম্পাদক শহিদুল ইসলাম খান, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, পৌর আওয়ামীলীগের সভাপতি দেলোয়ার হোসেন, সাধারন সম্পাদক মতিয়ার রহমান ফারুক, উপজেলা আওয়ামীলীগের সাবেক সহসভাপতি, ব্যবসায়ী ও শিক্ষানুরাগী আলহাজ¦ লিয়াকত হোসেন লিপু মোল্লা, পৌর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক সাইফুর রহমান পিন্টু, সাবেক পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক সিরাজুল ইসলাম, সাবেক সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, আওয়ামীলীগ নেতা নূর নবী, আব্দুল মালেক, কাউন্সিলর খন্দকার মজিবুল ইসলাম, জহুরুল ইসলাম স্বপন, আব্দুল গাফফার, পৌর ওয়ার্ড আওয়ামীলীগ নেতা সোনা উল্লাহ, জাহাঙ্গীর, সিরাজুল, লাভলু, কালু, দেলোয়ার মোল্লা, মাহবুব, কলেজছাত্রলীগের সবেক সভাপতি আশরাফুল হক, সাবেক প্রচার সম্পাদক আব্দুল্লাহ আল হোসাইন বাদশা, ছাত্রলীগ নেতা টিটন, রঞ্জু, মহিলা আওয়ামীলীগ নেত্রী সাহিদা ইসলাম, রাবিয়া খাতুন, পাপিয়া খাতুনসহ উপজেলা ও পৌর আওয়ামীলীগের অঙ্গ সংগঠনের সকল নেতাকর্মি।


এদিকে, মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২০২৩ উপলক্ষে আলমডাঙ্গা বণিক সমিতির সভাপতি আরেফিন মিয়া মিলন ও সম্পাদক কামাল হোসেনের নেতৃত্বে সকালে জাতীয় পতাকা উত্তোলন, শহীদ মাজারে পুষ্পমাল্য অর্পণ ও ফাতেহা পাঠ করা হয়। এসময় বণিক সমিতির সকল সদস্য উপস্থিত ছিলেন।


অনুরুপভাবে আলমডাঙ্গা উপজেলা ও পৌর যুবলীগ যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করেছে। সকালে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্যার্পণ, শহীদ মাজারে পুষ্পামাল্য প্রদান ও ফাতেহা পাঠ করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের আহব্বায়ক আনোয়ার হোসেন সোনাহার, যুগ্ম আহব্বায়ক তাফসির আহমেদ মল্লিক লাল, পৌর যুবলীগের আহŸায়ক আসাদুল হক ডিটুসহ উপজেলা ও পৌর যুবলীগের আহব্বায়ক কমিটির সকল সদস্য।


আলমডাঙ্গা সরকারী ডিগ্রী কলেজ, আলমডাঙ্গা মহিলা ডিগ্রী কলেজ, আলমডাঙ্গা পাইলট সরকারী উচ্চ বিদ্যালয় বিদ্যালয়, এরশাদপুর একাডেমি, আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, এম সবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়, ওজোপাডিকো, পল্লি বিদ্যুৎ, সখি ফ্লিম ও সুষ্টি মাল্টিমিডিয়া, দেখি বাংলার রুপ টিম পৃথক কর্মসূচী পালনের মাধ্যমে দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করেছে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram