১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৮ দফা দাবি নিয়ে রাষ্ট্রদূতকে স্মারকলিপি পেষ করেছেন সৌদিপ্রবাসী।

প্রতিনিধি :
Masud Rana
আপডেট :
নভেম্বর ১৪, ২০২১
35
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

মাসুদ রানা,সৌদি আরব প্রতিনিধিঃযেসব রেমিট্যান্সযোদ্ধার অর্থে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ফুলেফেঁপে ওঠেছে। এসব প্রবাসীরা তাদের স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে দীর্ঘদিন ধরে দাবি করে আসছেন। দাবি বাস্তবায়ন না হওয়ায় হতাশা ব্যক্ত করেছেন তারা।

সম্প্রতি ১৮টি দাবি বাস্তবায়নে সৌদিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর হাতে স্মারকলিপি দিয়েছেন বাংলাদেশিরা। হাইল, সৌদি আরব আওয়ামী পরিবারের পক্ষ থেকে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য রাষ্ট্রদূতের কাছে দেওয়া দাবিসমূহ তুলে ধরা হলো।

১. প্রবাসীদের ন্যাশনাল আইডি কার্ড (এনআইডি) দ্রুত দেওয়ার ব্যবস্থা। কেননা বাংলাদেশসহ প্রবাসে যেকোনো সরকারি কাজ করার জন্য এ কার্ড আবশ্যক।

২. মৃত প্রবাসী পরিবারকে ‘প্রবাসী কল্যাণ ফান্ড’ থেকে সরকারিভাবে মাত্র ৩ লাখ ৩৬ হাজার টাকা অনুদান দেওয়া হয়, যা বর্তমান সময়ে খুবই সামান্য, এটি বৃদ্ধি করে ১০ লাখ টাকা করার জোর দাবি।

৩. রেমিট্যান্স পাঠানোর ওপর ভিত্তি করে প্রবাসী পেনশন স্কিম চালু করার দাবি।

৪. স্বাস্থ্যবীমা (মেডিকেল ইন্সুরেন্স) নিশ্চিত করে প্রবাসে এবং দেশে স্বল্প খরচে ভালো মানের হাসপাতালে চিকিৎসা নেওয়ার ব্যবস্থা।

৫. দেশে সরকারিভাবে প্রতিটি জেলায় এবং উপজেলায় প্রবাসী হাসপাতাল তৈরির দাবি। যেন প্রবাসী পরিবার স্বাস্থ্যসেবা নিতে পারেন

৬. প্রবাস থেকে দেশে ফেরত কর্মীদের স্বল্প সময়ের মধ্যে পুনর্বাসনের ব্যবস্থা।

৭. নারী কর্মীদের বিদেশে পাঠানোর জন্য এজেন্সিগুলোর নির্ধারিত বয়স ও তাদের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে কিনা অভিজ্ঞ, সৎ অফিসার দিয়ে তদারকি করা, গাফিলতি থাকলে এজেন্সির বিরুদ্ধে জরুরি ব্যবস্থা নেওয়া।

৮. প্রবাসে অসহায় নারী শ্রমিকদের জন্য দূতাবাসের আশ্রয় কেন্দ্রে সুযোগ–সুবিধা বৃদ্ধি করে, তাদের অল্প সময়ের মধ্যে দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা।

৯. প্রবাসী শ্রমিকদের মরদেহ দেশে পাঠানোর ক্ষেত্রে সরকারিভাবে তাৎক্ষণিক ব্যবস্থা করার দাবি।

১০. প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য দূতাবাসের আইনি পরামর্শ ও সহায়তা কার্যক্রমের পরিধি বৃদ্ধি করা।

১১. পাসপোর্ট নবায়নে আগের মতো দূতাবাসে কনস্যুলার সেবা চালু করা, প্রবাসী সেবাকেন্দ্রগুলোর সেবার মান বাড়ানোর ব্যাপারে দূতাবাসের কর্মকর্তাদের দিয়ে দৈনিক মনিটরিং করা।

১২. প্রবাসফেরত পরিবারের সন্তানদের দেশের ভালো শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবাসী কোটাভিত্তিক ভর্তির সুযোগ দেওয়া

১৩. বাংলাদেশে বিনিয়োগে 

আগ্রহী প্রবাসীদের জন্য ওয়ানস্টপ সার্ভিস চালু করা।

১৪. বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধ করা।

১৫. বাংলাদেশ বিমানের টিকিট ও লাগেজ সিন্ডিকেটদের মাধ্যমে প্রবাসী যাত্রী হয়রানি বন্ধ করতে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা। সপ্তাহে অন্তত একটি বাংলাদেশ বিমানের ফ্লাইটের দাবি।

১৬. হাইলে বাংলাদেশের যেকোনো একটি ব্যাংকের শাখার দাবি।

১৭. সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রীকে নিয়ে যারা কটূক্তি করেন তাদের আইনের আওতায় নিয়ে আসা।

১৮. বাংলাদেশে সরকারি ইপিজেডগুলোতে প্রবাসীদের ব্যবসা করার সুবিধার মাধ্যমে বিনিয়োগের ব্যবস্থা করা।

জেলহত্যা দিবস উপলক্ষে সৌদি আরবের হাইলে আয়োজিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে প্রবাসীরা ১৮টি দাবি নিয়ে স্মারকলিপি দিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর হাতে। সৌদি প্রবাসীরা মনে করেন, তাদের দাবিগুলো প্রধানমন্ত্রী পর্যন্ত পৌঁছাবে এবং বাস্তবায়িত হবে।

উল্লিখিত বিষয়গুলো বাস্তবায়নে ব্যবস্থা গ্রহণ করে রাষ্ট্রদূতের মাধ্যমে প্রধানমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্ট মহলের দৃষ্টি আকর্ষণ করেছে প্রবাসী বাংলাদেশিরা

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram