২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

১০০ টি গ্রামকে ডিজিটাল কৃষি গ্রাম গড়ে তুলবে সরকার- পলক

প্রতিনিধি :
রাজু আহমেদ
আপডেট :
এপ্রিল ১৩, ২০২১
47
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

মোঃ রাজু আহম্মেদ, সিনিয়র রিপোটার: 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, আমরা এখন চরম দুর্যোগে মুখোমুখি, অনেক আপনজন আমাদের ছেড়ে চলে গেছেন। এর মধ্য দিয়ে সরকার, সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধিগণ, স্বাস্থ্যকর্মীরা করোনায় কাজ করে যাচ্ছেন। বৈশ্বিক মহামারী মোকাবেলায় আমরা সম্মিলিত ভাবে কাজ করছি। বঙ্গবন্ধু বলেছিলেন বাংলাদেশে দুটি বড় সম্পদ সোনার মাটি, আর সোনার মানুষ। কৃষকরা সোনার ফসল উৎপাদন করছে। যার জন্য দেশে খাদ্য ঘাটতি নাই। কৃষি ও কৃষকের কল্যাণে বর্তমান সরকার কাজ করছে। দুই ফসলি জমিকে তিন ফসলি জমি করার জন্য সরকার নির্দেশ দিয়েছে। সে মোতাবেক মাঠ প্রশাসনকে কাজ করতে হবে।

কোনো জমি যেনো অনাবাদী না থাকে জননেত্রী শেখ হাসিনা সে নির্দেশ দিয়েছেন। চলনবিলে সূর্যমুখী ফুলের চাষে কৃষকদের আগ্রহে সরকারী সহায়তার আশ্বাস দেন তিনি। তিনি আরো বলেন, সরকার কৃষকদের সুবিধার্তে ৩০০ টি এগ্রিকালচার ইনফরমেশন সেন্টার চালু করেছে। সিংড়া উপজেলায় খাদ্য ঘাটতি নাই। মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা জনাব সজিব ওয়াজেদ জয়ের নির্দেশে কৃষিতে আধুনিক আনতে ১০০ টি গ্রামকে ডিজিটাল কৃষি গ্রাম হিসেবে কৃষি প্রযুক্তির মাধ্যমে উন্নয়ন করা হবে। ধান উৎপাদনে ৪ র্থ স্থানে, পাট উৎপাদনে ২য় স্থানসহ কৃষিতে বাংলাদেশ অনেক এগিয়ে। তিনি আরো বলেন, একসময় সারের জন্য কৃষকদের জীবন দিতে হয়েছে। এখন কৃষকদের মুখে হাসি ফুটেছে। দেশে উৎপাদনমুখি কৃষি ব্যবস্থা গড়ে উঠেছে। সিংড়ায় শতাধিক কিলোমিটার খাল খনন হয়েছে। বিপননসহ কৃষি উন্নয়নে ৫০ কিলোমিটার সাবমার্সিবুল রাস্তা নির্মানে উদ্যোগ নিয়েছে সরকার।

দেশের খাদ্য ঘাটতি মোকাবেলায় চলনবিলের কৃষকরা ভূমিকা রাখছে। তিনি এসময় করোনা মোকাবেলায় স্বাস্থ্য বিধি মেনে চলতে সবার প্রতি আহবান জানান। প্রতিমন্ত্রী মঙ্গলবার সকাল ১১ টায় উপজেলা চলনবিল হলরুমে খরিপ-১ /২০২০/২১ অর্থ বছরে কৃষি প্রণোদনার আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্য রোপা আউশ ধানের বীজ ও সার বিতরন উদ্বোধন করেন। উপজেলা নির্বাহী অফিসার এম এম সামিরুল ইসলামের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার সেলিম রেজা। সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কামরুল হাসান কামরান, মহিলা ভাইস চেয়ারম্যান শামিমা হক রোজি, উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা রুহুল আমিন, ডাহিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম আবুল কালাম, কৃষক গোলাম মোস্তফা সহ গণমাধ্যম কর্মীরা।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram