২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আলমডাঙ্গায় প্রাণি সম্পদ প্রদর্শনী-২০২৩‘র উদ্বোধন ও সমাপনী

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
ফেব্রুয়ারি ২৭, ২০২৩
29
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

‘স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আলমডাঙ্গা প্রাণি সম্পদ প্রদর্শনী-২০২৩‘র উদ্বোধন ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ২৬ ফেব্রæয়ারি রোববার বিকেলে উপজেলা পরিষদ মঞ্চে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।

প্রধান অতিথির বক্তব্য এমপি ছেলুন জোয়ার্দ্দার বলেন, আমাদের দেশে বিশেষ করে ছাগলের যে মাংস পাওয়া যায়,খামারিরা তা খুবই কম উৎপাদন করেন। বাড়ি বাড়ি মা-বেনেরা যে ছাগল পালন করে থাকেন, তাদের পালন করা ছাগলের মাংস আমাদের চাহিদা পূরণ হয়। আর একটা বিষয় চুয়াডাঙ্গা জেলা ব্লাক বেঙ্গল গোটের জন্য বিখ্যাত। আমার অনেক এমপি বন্ধু বলেন,জোয়ার্দ্দার সাহেব বø্যাক বেঙ্গল খাওয়াবেন না? আমি বলি খাওয়াবো। তো এই বø্যাক বেঙ্গল উৎপাদন থেকে আমরা সরে যাচ্ছি। তিনি খামারিদের উদ্দেশ্যে বলেন, কিছু খামারি অন্তত বø্যাক বেঙ্গল চাষ করেন, পয়সা পাবেন। তিনি বলেন,আপনারা উদ্যেক্তা হন। ছাগলের খামার করেন,গরুর খামার করেন, মুরগি-হাঁসের খামার করেন। এটা আমাদের প্রবৃদ্ধির একটা পাট। প্রাণী সম্পদ থেকে এই প্রবৃদ্ধির একটা অংশ আসে। তিনি বলেন,কৃষকদের যেভাবে প্রণোদনা দেওয়া হচ্ছে, প্রাণি সম্পদ খাতেও যাতে প্রণোদনা দেওয়া যায় সে বিষয়ে আমি প্রধানমন্ত্রীর সাথে কথা বলবো। প্রাণি সম্পদ বিভাগে লোকবলের বিষয়েও কথা বলবো।


উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা নাহিদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আয়ুব হোসেন, জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাসুদুজ্জামান লিটু বিশ্বাস, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু মুছা, সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সালমুন আহম্মেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সোহেল রানা, প্রাণীসম্পদ কর্মকর্তা আব্দুল্লাহ হীল কাফি, থানার অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম, বীরমুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ জকু, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, পৌর আওয়ামীলীগের সভাপতি দেলোয়ার হোসেন,সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম পিন্টু, প্রাণীসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. শরীয়হুল্লাহ, সম্প্রসারণ কর্মকর্তা ডা. বাইজিদ খন্দকার। উপস্থাপনা করেন কয়েজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজা।


এর আগে বেলা ১১ টায় উপজেলা মঞ্চে প্রাণি সম্পদ মেলার উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে সহকারী কমিশনার রেজওয়ানা নাহিদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন আলমডাঙ্গা পৌরসভার মেয়র হাসান কাদির গনু, প্রাণি সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা শরিয়ত উল্লাহ, সম্প্রসারন কর্মকর্তা ডা. বায়েজিদ খন্দকার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা আব্দুল্লাহিল কাফি।


প্রদর্শনীতে ৫০টি ষ্টলে ৭০ জন খামারি গরু, মহিষ, ছাগল, ভেড়া, হাঁস, মুরগিসহ বিভিন্ন প্রজাতির পাখি ও প্রাণীর প্রদর্শন করা হয়।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram