২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে তালিমুল কুরআন নূরানিয়া হাফিজিয়া মাদ্রাসা

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
ফেব্রুয়ারি ২২, ২০২৪
114
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলমডাঙ্গা তালিমুল কুরআন নূরানিয়া হাফিজিয়া মাদ্রাসা ব্যতিক্রম আয়োজন করেছেন। দিবসটি উপলক্ষে সকালে কুরআন তেলাওয়াত ও শিক্ষার্থীদের জন্য চিতা পিঠা খাওয়ার আয়োজন করেন, দুপুরে দোয়া মাহফিল ও শিক্ষার্থীদের জন্য উন্নত মানের খাবারের ব্যবস্থা করেন এবং বিকালে সকল শিক্ষার্থীদের জন্য পাকান পিঠা খাওয়ান মাদ্রাসা কর্তৃপক্ষ।

আলমডাঙ্গা তালিমুল কুরআন নূরানিয়া হাফিজিয়া মাদ্রাসায় প্রায় ১শ জন শিক্ষার্থী রয়েছে। তাদেরকে কুরআন শিক্ষার পাশাপাশি মাদ্রাসা কর্তৃপক্ষ নিয়মিত শুদ্ধ বাংলা শিক্ষা প্রদান করেন। প্রতি বছর এই মাদ্রাসার ১০-১৫জন শিক্ষার্থীকে(কুরআনের হাফেজ)কে সংবর্ধনা দেওয়া হয়। সারাদিনের কর্মসুচিতে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের সভাপতি ডা.মো: একরামুল হক, সাধারন সম্পাদক ও আলমডাঙ্গা পাইলট সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক ইলিয়াস হোসেন, প্রতিষ্ঠানের সহসভাপতি ও হার্ডওয়ার ব্যবসায়ী সমিতির সভাপতি, বিশিষ্ঠ ব্যবসায়ী আলহাজ¦ লিয়াকত আলী লিপু মোল্লা, সহসভাপতি হারুন অর রশিদ, শামসুল হক টুটু, আব্দুল হামিদ, দেলোয়ার হোসেন মাস্টার, লাবলু মিয়া, অষ্ট্রেলিয়া প্রবাসী মিজানুর রহমান মিজান, মাদ্রাসার শিক্ষক হাফেজ আইয়ুব আলী, হাফেজ জুবায়ের হোসেন, হাফেজ আল-আমীন। দোয়া পরিচালনা করেন হাফেজ আইয়ুব আলী।


মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে হারদি দিগ্রি কলেজ নানা কর্মসূচি পালন করেছে। প্রত্যুশে কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা সাবেক ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম ও অধ্যক্ষ অমর ফারুকের নেতৃত্বে প্রভাতফেরিসহ শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে চিত্রাংকন প্রতিযগিতার আয়জন করা হয়। পরে দিবসটির তাথপর্য তুলে ধরে আলচনাসভার আয়োজন করা হয়। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভাইস প্রিন্সিপাল নিয়ামত আলী, প্রভাষক একে এম ফারুক হোসেন, প্রভাষক মিজানুর রহমান, প্রভাষক ইদ্রিস আলী, প্রভাশক হারুন অর রশিদ প্রমুখ।


অন্যদিকে-আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে হারদী মডেল একাদেমি শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগীতার আয়োজন করে। হারদী দিগ্রি কলেজ প্রাঙ্গণে ভাষা আন্দোলন সংক্রান্ত ওই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় প্রায় শতাধিক ক্ষুদে আঁকিয়ে বিভিন্ন ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশ নেয়। শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ ও সার্টিফিকেট প্রদান করা হয়। এ সময় প্রতিযোগিতাটি দেখভাল করেন হারদী মডেল একাডেমির সভাপতি আবুল কালাম আজাদ, সহসভাপতি নূরে আলম মিঠু, সদস্য শামসুল হক, বাবু খান, আব্দুল আজিম, মালা খাতুন, আব্দুল ওহাব মাস্টার, অ্যাড মখলেসুর রহমান, মার্কেটাইন ব্যাংকের অ্যাসিস্টেন্ট ম্যানেজার শামিমুর রহমান, ছাত্রলীগ নেতা নিপ্পন। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন বিশারত আলী মাস্টার।


নিমগ্ন পাঠাগারে একুশের কবিতা পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২১ ফেব্রুয়াারি বুধবার বিকেলে আলমডাঙ্গা (চুয়াডাঙ্গা) নিমগ্ন পাঠাগারে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে একুশের কবিতা পাঠ করেন কাজল আহমেদ, আল ইমরান বকুল ও নাদিউজ্জামান রিজভী। এবং একুশের ইতিহাস, অর্জন ও দাবি বিষয়ে আলোচনা করেন ইমদাদুল হক ও হোসাইন আহমাদ। তাছাড়া আনোয়ার জাহিদ রানা, মফিজুর রহমান, সিদ্দিক হোসেন, আ: রশিদ মিল্টন, আল আমীন ইসলাম সাগর প্রমুখ নিজ নিজ অনুভূতি ব্যক্ত করেন। আলমডাঙ্গা বণিক সমিতি ভবনের চতুর্থ তলায় নিমগ্ন পাঠাগার কক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মোঃ মিজানুর রহমান, মাহদী হাসান, মোঃ সোহেল রানা, মুন্না আল মাহদী, মুহাম্মাদ আব্দুল্লাহ, সালাউদ্দীন, বেলায়েত হোসেন বিপু, আবু সোয়াইব শিমুল প্রমুখ।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram