২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

মেহেরপুর মুক্ত দিবস : নানা কর্মসূচীতে পালন

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
ডিসেম্বর ৭, ২০২০
6
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

মেহেরপুর প্রতিনিধি \ ৬ ডিসেম্বর মেহেরপুর মুক্ত দিবস। নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হচ্ছে মেহেরপুর মুক্ত দিবস। দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৬ টার সময় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে জাতীয় পতাকা ও মুক্তিযুদ্ধ বিষয়ক পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনটির সূচনা করেন জেলা প্রশাসক ডঃ মুনসুর আলম খাঁন। সাথে ছিলেন মুক্তযোদ্ধারা।

পরে শহরের কলেজ মোড়ে অবস্থিত স্মৃতিসৌধে পাষ্পার্ঘ অর্পণ করা হয়। এ সময় মুক্তিযুদ্ধে শহীদ ও প্রয়াত মুক্তিযোদ্ধতের আত্মার মাগেফেরাত কামনা করে দোয়া করা হয়। তবে করোনা মহামারির কারণে সংক্ষিপ্ত পরেসরে কর্মসূচী পালন করা হয়। ৬ ডিসেম্বর মুক্তিবাহিনীর প্রতিরোধের মুখে দাঁড়াতে না পেরে হানাদার বাহিনীরা মেহেরপুর ছেড়ে পালিয়ে যায়।

মেহেরপুরবাসী পায় স্বাধীন ভূমি। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ডাকে স্বাধীনতার সুতিকাগার মুজিবনগর তথা মেহেরপুরের মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। তৎকালীন এসডিও তৌফিক এলাহির সক্রিয় ভূমিকায় ছাত্র, আনসার-মুজাহিদদের নিয়ে মুক্তিবাহিনী গড়ে তোলা হয়। ভারতের বিভিন্ন স্থানে প্রশিক্ষণ শেষে মুক্তি বাহিনী মেহেরপুর প্রবেশ করে পাক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ শুরু করে।

পাক বাহিনীর হাত থেকে মেহেরপুরকে মুক্ত করতে চারদিক থেকে পাক বাহিনীর বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তোলে মুক্তি বাহিনী। ৫ ডিসেম্বর বিকেলে জেলার বিভিন্ন দিক দিয়ে পাকবাহীনির উপর আক্রমন করা হয়। মুক্তিবাহিনীর প্রতিরোধের মুখে দাঁড়াতে না পেরে হানাদার বাহিনীরা মেহেরপুর ছেড়ে পালিয়ে যায়। মেহেরপুরবাসী পায় স্বাধীন ভূমি।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram