১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেহেরপুর দামুস্যার বিলে ভেসে গেছে ১০ লক্ষাধিক টাকার মাছ

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
জুলাই ১৫, ২০২০
52
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 


মাসুদ রানা, মেহেরপুর প্রতিনিধি ॥ কয়েকদিনের টানা বৃষ্টির কারনে মেহেরপুরের গাংনীর কাজিপুর এলাকার দামুস্যা বিলের ১০ লক্ষাধিক টাকার মাছ ভেসে গেছে। একদিকে অতিবর্ষন অন্যদিকে করোনা সংক্রামনের কারনে মাছ বিক্রি বন্ধ এ নিয়ে বিপাকে পড়েছে রুপালী মৎস্যজীবি সমবায় সমিতির সদস্যরা। সরকারের ২৭ বিঘা ও স্থানীয়দের ৬৩ বিঘা মোট ১শ’ বিঘার দামুস্যা বিল। এই বিলকে কেন্দ্র করে গড়ে উঠে ৩০ সদস্য’র রুপালী মৎস্যজীবি সমবায় সমিতি।

সমিতির পক্ষ থেকে এ বিলে বিপুল পরিমান টাকার মাছ চাষাবাদ করা হয়। এখানে উৎপাদিত মাছ এলাকার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলার মানুষের চাহিদা পুরন করে থাকে। সম্প্রতি করোনা সংক্রামনের কারনে মাছ ধরা ও বিক্রয় বন্ধ থাকায় মোটা অংকের টাকা লোকসানের গুনতে হয়েছে মৎস্যজীবিদের। বিপুল পরিমান টাকার মাছ ভেসে যাওয়ার কারনে পুজি হারিয়ে বিপাকে পড়েছে মৎস্যজীবির সদস্যরা। করোনা সংক্রামন ও অর্তিবর্ষনের ক্ষতি পুশিয়ে নিতে সরকারী ভাবে আর্থিক প্রনোদনা ও সরকারী বিল পুনরায় বন্দোবস্ত দেওয়ার দাবি করেন তিনি।


রুপালী মৎস্যজীবি সমবায় সমিতির সভাপতি মো: আব্দুল আলিম জানান, হঠাৎ গত কয়েকদিনের টানা অতিবর্ষনের কারনে বিলের আনুমানিক ১০ লাখ টাকার মাছ ভেসে গেছে। দামুস্যা বিলকে কেন্দ্র করে হাজারো মানুষের কর্মস্থানের সৃষ্টি হয়েছে। শ্রমিক ও সমিতির সদস্যদের কর্মব্যাস্ততায় দিনরাত মুখর থাকে এবিল । এছাড়া এ বিল থেকে মাছ সংগ্রহ করতে বিভিন্ন জেলার মৎস্য ব্যবসায়ী ও আড়ৎদাররা এখানে মাছ নিতে আসে। সম্প্রতি করোনা ও টানা বৃষ্টির কারনে তাদের সব মাছ ভেসে গেছে। দ্রত সময়ের মধ্যে সরকারী প্রনোদনা না দিলে এ বিলের সাথে জড়িতরা কর্মহীন হয়ে মানবেতর জীবন যাপন করবে। দামুস্যা বিলের কয়েকজন শ্রমিকরা জানিয়েছেন,তারা বেশকিছু শ্রমিক এ বিলের কর্মরত রয়েছেন। এ বিলের আয় থেকে তাদের সংসার চলে। পুনরায় বিলে মাছ না দিলে এ বিলে কর্মরত শ্রমিকরা বেকার হয়ে পড়বে। সংসার পরিজন নিয়ে অনাহারে অর্ধারে থাকতে হবে। শ্রমিকদের দাবি সরকারী সহায়তা দিলে আবারো দামুস্য’র বিলে কর্মচাঞ্চল্য ফিরিয়ে আসবে ও মাছের চাহিদা পুরনে বড় ভুমিকা রাখবে।


গাংনী উপজেলা মৎস্য কর্মকর্তা রবিউল ইসলাম জানান, রুপালী মৎস্যজীবি সমবায় সমিতির সদস্যদের সরকারী ভাবে মাছে পোনা দিয়ে সহায়তা করা হবে এছাড়া তারা যদি ব্যাংক থেকে ৪/: লভ্যাংশে লোন নিতে চাই তাদরে সহায়তা করার পাশাপাশি ক্ষয়ক্ষতির পরিমান করে ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বাস দেন তিনি।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram