১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেহেরপুরে বোরো ধান রোপনে ব্যস্ত কৃষকরা

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
জানুয়ারি ৩১, ২০২২
37
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

মেহেরপুর প্রতিনিধি। মেহেরপুর জেলা কৃষকরা কনকনে শীত উপেক্ষা করে বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন । গত বোরো মৌসুমের শেষ সময়ে দফায় দফায় প্রাকৃতিক দুর্যোগে বোরো ধানের ফলনে ব্যাপক ক্ষতি হয়। সেই সাথে বাজারে ধানের ভাল দাম না পাওয়ায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তারা। তাদের সকল হতাশাকে দুরে ঠেলে দিয়ে আবারও এক বুক আশা নিয়ে মাঠে নেমেছেন কৃষকেরা। তাদের আশা পূর্বের সকল লোকসানকে পুথিয়ে এবার লাভের মুখ দেখবেন তারা। সেই আশাতেই পুরোদমে বোরো ধান রোপনে কোমর বেঁধে মাঠে নেমেছেন জেলার কৃষকেরা।

সরেজমিন গিয়ে গেছে, মেহেরপুর উপজেলার ষোলমারী, উজলপুর, আমঝুপি, পিরোজপুর, বুড়িপোতা, গাংনী উপজেলার ধর্মচাকী, ভোমরদহ, হিজলবাড়ীয়া, জোড়পুকুরীয়াসহ বিভিন্ন গ্রামের মাঠে বোরো ধান রোপন শুরু করেছে কৃষকরা। এছাড়াও বারাদি বিএডিস ও চিতলা পাট বীজ খামারে এবার কয়েক হাজার একর জমিতে বোরো ধান রোপন করা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা এবং ইতিমধ্যে রোপন শুরু হয় কিন্তু কর্তৃপক্ষে ভয় বিদ্যুৎ নিয়ে বিভিন্ন এলাকার কৃষকরা উঁচু জমিতে রবি শস্য চাষ এবং নিচু জমিতে বোরো জমি প্রস্তুতকরণ, বোরো ধানের চারা উত্তোলন ও রোপণের কাজে সবাই ব্যস্ত সময় পার করছেন। পূর্বে রোপনকৃত বোরো ধানের চারা উত্তোলন করে তা চাষ দেওয়া জমিতে সারিবদ্ধ ভাবে রোপন করছে কৃষকরা। প্রয়োজনীয় বিদ্যুৎ সময়মত সরবরাহ নিশ্চিত করা হলে ও আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধান বাম্পার ফলনের আশা কৃষক সহ খামার কর্তৃপক্ষে।

নিত্যানন্দপুর গ্রামের কৃষক মিন্টু সরকার জানান, এবার ৩ একর বোরো রোপন করিবো আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধান বাম্পার ফলনের হবে। সদর উপজেলা কৃষি কর্মকর্তা নাসরিন পারভিন জানান, আবহাওয়া অনুকূলে থাকলে এবছর মেহেরপুর সদর উপজেলায় বোরো ধানের ফলন ভালো হবে আমরা আশাবাদী। এবছরে সদর উপজেলায় বোরো ধানের লক্ষ্যমাত্রা ৮ হাজার ৬০০ হেক্টর জমিতে চাষ করা হবে। এখন পর্যন্ত ১৫শত একর জমিতে বোরো ধান লাগানো হয়েছে। গাংনী কৃষি অফিসার লাভলী খাতুন বলেন, উপজেলায় চলতি মৌসুমে ৭ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। তবে বাজারে ধানের মূল্যে বৃদ্ধি পাওয়ায় এবছর লক্ষমাত্র অতিক্রম করবে।

মেহেরপুর জেলায় প্রায় ১৫ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষমাত্র মেহেরপুর নির্ধারণ করা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স্বপন কুমার খাঁ জানান, বোরো ধানের চারা রোপনে সঠিক পদ্ধতি ও সরকার অনুমোদিত জাতের বীজের বোরো ধানের চারা রোপনে পরামর্শ দেয়া হচ্ছে। কৃষি বিভাগের আশা এবার আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram