২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বারটানের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তার পিএইচডি ডিগ্রী অর্জন

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
ডিসেম্বর ২২, ২০২০
9
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 


জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহঃকৃষি মন্ত্রনালয়ের অধীনে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)’র খুলনা বিভাগীয় আঞ্চলিক কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো: নুর আলম সিদ্দিকী পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমী বিভাগ থেকে তিনি পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন । সম্প্রতি পবিপ্রবি’র রিজেন্ট বোর্ডের ৪৬ তম সভায় তার এ ডিগ্রী অনুমোদিত হয়।

প্রফেসর ড. সুলতান আহমেদ এর তত্ত¡াবধানে তার গবেষণার বিষয় ছিল “কৃষিতাত্তি¡ক ব্যবস্থাপনা চর্চার মাধ্যমে মসুর ডালের ফলন বৃদ্ধি করা”। ড. মো: নুর আলম সিদ্দিকী রংপুরের পীরগাছা উপজেলার কল্যানী ইউনিয়নের পশ্চিম ফকিরা গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। তার পিতা মৃত সিরাজ উদ্দিন একজন আদর্শ শিক্ষক ছিলেন । মাতা রেজিয়া বেগম একজন গৃহিনী।

ইতিপূর্বে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএস-সি,এজি (অনার্স), পবিপ্রবি থেকে এমএস (এগ্রি: বোটানী) এবং ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে নিউট্রিশন বিষয়ে এমপিএইচ ডিগি অর্জন করেন। দেশী-বিদেশী জার্নালে তার ২৩ টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে । বর্তমানে তিনি পুষ্টিস্তর উন্নয়নকল্পে কৃষি, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিষয়ে বিভিন্ন গবেষণা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram