২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশের রিকশা নিউইয়র্কের গ্যালারিতে প্রদর্শনী

প্রতিনিধি :
সাম্প্রতিকী ডেক্স
আপডেট :
ডিসেম্বর ৮, ২০২০
9
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
রিকশা নিউইয়র্কের গ্যালারিতে প্রদর্শনী
রিকশা নিউইয়র্কের গ্যালারিতে প্রদর্শনী | ছবি : রিকশা নিউইয়র্কের গ্যালারিতে প্রদর্শনী

আন্তর্জাতিক ডেক্স: নিউইয়র্কের ফ্রিল্যান্স সাংবাদিক ও শিল্পী এ্যান্ডি আইজ্যাকসন নিউইয়র্কের ‘ব্রুকলীন ওয়াটার ফ্রন্ট আর্টিস্ট গ্যালারি’-তে বাংলাদেশের ঐতিহ্যবাহী বাহন রিকশা নিয়ে এক ভিন্নধর্মী প্রদর্শনীর আয়োজন করেন। গত ৬ ডিসেম্বর বাংলাদেশ থেকে আমদানিকৃত এই বর্ণিল রিকশাটির প্রদর্শনীতে অংশগ্রহণ করেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা প্রদর্শনীতে আগত দর্শনার্থীদের সাথে আলাপ করেন এবং রিকশা ও এর নেপথ্য শিল্পীদের সম্পর্কে দর্শনার্থীদের অবগত করেন। এসময় তিনি বলেন, রিকশা শিল্পকর্মটি বাংলাদেশের সাধারণ মানুষের শৈল্পিক চেতনার একটি সুন্দর প্রকাশ। এ ধরনের প্রদর্শনীর মাধ্যমে যুক্তরাষ্ট্রের মূলধারার দর্শক বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে একটি ইতিবাচক ধারণা লাভ করতে পারবে বলে তিনি আশাব্যক্ত করেন। শিল্পী এ্যান্ডি আইজ্যাকসন’কে যুক্তরাষ্ট্রের মূলধারার সাথে বাংলাদেশের ভিন্নধর্মী, স্বকীয় এবং অকৃত্রিম শিল্পের এ সেতুবন্ধন স্থাপনের জন্য তিনি আন্তরিক ধন্যবাদ জানান।

শিল্পী এ্যান্ডি আইজ্যাকসন কনসাল জেনারেলকে জানান, বাংলাদেশের ঐতিহ্যবাহী এ রিকশার নাম দিয়েছেন “অথেনটিক সাইকেল রিকশা”। পাবলিক আর্ট প্রজেক্টের অংশ হিসেবে ‘RickshawNYC’ নামে এই চমৎকার যানটি কেবল বাহনের কাজই করে না বরং এর শরীরে রিকশা শিল্পী’র আঁকা ছবিতে বাংলাদেশের মানুষের স্বপ্ন, আনন্দ, বেদনা ও কল্পনা ফুটে ওঠার বিষয়টি শিল্পীকে গভীরভাবে নাড়া দেয়। তারই প্রেক্ষিতে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়। বাংলাদেশি ও আমেরিকান দর্শক আগ্রহসহকারে এই রিকশাটি দেখছেন এবং বাংলাদেশের অথেনটিক পাবলিক আর্ট উপভোগ করছেন। উল্লেখ্য, আগামী শনিবার ও রবিবার (১২ ও ১৩ ডিসেম্বর ২০২০) এই প্রদর্শনী চলবে বলে শিল্পী কনসাল জেনারেলকে জানান।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram