৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

দর্পণে প্রকাশিত হলো ৯ কথাসাহিত্যিকের ছোটগল্প

প্রতিনিধি :
সাম্প্রতিকী ডেক্স
আপডেট :
ফেব্রুয়ারি ২২, ২০২২
24
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

২০ ফেব্রুয়ারি, ২০২২-এ প্রকাশিত হলো মোস্তাফিজ ফরায়েজী সম্পাদিত 'মুক্তচিন্তা ও গবেষণা' স্লোগানে প্রতিষ্ঠিত 'দর্পণ' অনলাইন ম্যাগাজিনের বিশেষ সংখ্যা 'শিশিরভেজা গল্প'। এটি দর্পণের প্রথম গল্পবিষয়ক বিশেষ সংখ্যা।

সংখ্যাটিতে বর্তমান সময়ের ৯ জন শক্তিমান কথাসাহিত্যিকের ছোটগল্প স্থান পেয়েছে। এতে লিখেছেন সমকালের প্রতিষ্ঠিত এবং উদ্যমী কথাশিল্পীরা। বাংলা একাডেমি পুরষ্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক জাকির তালুকদারের ছোটগল্প 'জঙ্গনামা' এবং রফিকুর রশীদের 'মেয়েটির খুব বদনাম ছিল' সংখ্যাটিকে দিয়েছে ভিন্নমাত্রা। যারা গল্পের গদ্যকে নতুন অবস্থানে নিতে সদা সচেষ্ট তাদের লেখাও সংখ্যাটিতে রয়েছে– কবীর রানার 'ভাড়া করা প্রশ্ন, ভাড়া করা উত্তর', শিমুল মাহমুদের 'মাতৃবিনাশ', আবু হেনা মোস্তফা এনামের 'মাছবিকেলের দিকে' এক শ্রেণির পাঠকের বিশেষ দৃষ্টিতে থাকবে।

এছাড়া একনিষ্ঠভাবে যারা গল্পচর্চা করে যাচ্ছেন তাদের লেখাও রয়েছে সংখ্যাটিতে। সমসাময়িক সময়ে গভীর জীবনদর্শনের প্রতি রেখাপাত করা গল্পকার আনিফ রুবেদের 'ইঁদুর পুরাণ: অন্ধকারের মানুষখেকো', মাটিবর্তী জীবনধারার সফল বর্ণনাকারী পিন্টু রহমানের 'বিসর্জন', তারুণ্যে ভরা আহমেদ আববাসের 'যেভাবে মেয়েটির সর্বস্ব হরণ করা হয়' এবং সন্তোষ কুমার শীলের 'নামফলক'– এই ছোটগল্পগুলোও পাঠকদের ভালো লাগবে।

উল্লেখ্য, দর্পণ অনলাইন ম্যাগাজিন ২০১৯ সালে সেপ্টেম্বর মাসে প্রতিষ্ঠিত হয়। সাহিত্যক্ষেত্রে মুক্তচিন্তা চর্চা এবং সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করা এর প্রধান উদ্দেশ্য।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram