২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিমগ্ন পাঠাগারে বিশ্ব বই দিবসের আলোচনাসভা

প্রতিনিধি :
ইমদাদুল হক
আপডেট :
এপ্রিল ২৪, ২০২৩
56
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আলমডাঙ্গায় বিশ্ব বই দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ২৩ এপ্রিল রবিবার বিকেলে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশগ্রহণ করেন নিমগ্ন পাঠাগারের প্রতিষ্ঠাতা মাহফুজুল হক দিপু, মাওলানা ইমদাদুল হক, মাওলানা আফাতাব উদ্দিন নাফিস, নাদিউজ্জামান খান রিজভী, মুশফিক তরফদার, মাহফুজ হোসেন ও সংগ্রাম মিয়া। আলোচকগণ তাদের আলোচনায় বই সম্পর্কে তাদের ব্যক্তিগত অভিজ্ঞতা, স্মৃতিচারণা, বই পাঠের উপকারিতা ও প্রয়োজনীয়তা ইত্যাদি বিষয় তুলে ধরে আলোচনা করেন।

নিমগ্ন পাঠাগার কক্ষে আয়োজিত এ মুক্ত আলোচনায় আরো অংশগ্রহণ করেন ইকরামুল হক, মিজানুর রহমান, শারজিল হাসান, বেলায়েত হোসেন বিপু, মিনহাজুল আবেদীন আফ্রিদি প্রমুখ।

উল্লেখ্য, বিশ্ব বই দিবসের মূল ধারণাটি আসে স্পেনের লেখক ভিসেন্ত ক্লাভেল আন্দ্রেসের কাছ থেকে। তিনি তার ভাবগুরু ১৬১৬ সালের ২৩ এপ্রিল মৃত্যু বরণকারী বিখ্যাত লেখক মিগেল দে থের্ভান্তেসের মৃত্যু দিনটি স্মরণীয় করে রাখতে ১৯২৩ সাল থেকে উক্ত দিবসটি বই দিবস হিসাবে পালন করা শুরু করেন। ইউনেস্কো ১৯৯৫ সালে দিনটিকে বিশ্ব বই দিবস হিসেবে স্বীকৃতি দেয় এবং পালন করতে শুরু করে। সে থেকেই বিশ্বের বিভিন্ন দেশে প্রতি বছর ২৩ এপ্রিল বিশ্ব বই দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

দিবসটিতে বইপড়ার অভ্যাস গড়ে তোলা, বইয়ের কপিরাইট সংরক্ষণ এবং বইয়ের গুরুত্ব সম্পর্কে মানুষকে আরও সচেতন করার প্রতি জোর দেওয়া হয়ে থাকে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram