৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণে নদ-নদীতে পোনা ছাড়ছেন আশরাফুল আলম

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
আগস্ট ১৫, ২০২০
10
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

ফারাক্কার বিরূপ প্রভাবে আমাদের বৃহত্তর অঞ্চলের নদ-নদী শুকিয়ে যাচ্ছে। প্রধান নদীগুলি ব্যতিত শাখা নদ-নদীগুলিতে বছরের মাত্র কয়েক মাস পানি থাকে। পানিশূণ্যতার ফলে খাল-বিল ভরাট ও দখল হয়ে গেছে।

ফসলি জমিতে কীটনাশকের যথেচ্ছা ব্যবহার বেড়েই চলেছে। ফলে দেশীয় মাছের আকাল ক্রমেই প্রকটতর হচ্ছে। ইতোমধ্যে অনেক প্রজাতির দেশীয় মাছ বিলুপ্ত হয়ে গেছে। বিলুপ্তের উপক্রম শতাধিক প্রজাতির মাছ। ২৬০ প্রজাতির মাছের মধ্যে গত ২ দশকে প্রায় ৬৫ প্রজাতির মাছ পুরোপুরি বিলুপ্ত হয়ে গেছে।

তাছাড়া, বর্তমানে বিদেশি হাইব্রীড জাতের মাছ উৎপাদনে মাছ চাষিরা অধিক ঝুঁকে পড়ার কারণে দেশীয় প্রজাতির মাছের অস্তিত্ব সঙ্কট তীব্রতর হয়েছে। অধিক মুনাফার লোভে পুকুর-জলাশয়ে এখন আর দেশী প্রজাতির মাছ চাষ করা হচ্ছে না।


এমন বেদনাদায়ক পরিস্থিতিতে দেশীয় প্রজাতির মাছের অস্তিত্ব রক্ষায় এগিয়ে এসেছেন চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গার তরুণ ব্যবসায়ি আশরাফুল আলম।

২০০২ সাল থেকে তিনি আলমডাঙ্গার বিভিন্ন মৃতপ্রায় নদ-নদীতে দেশীয় প্রজাতির মাছের পোনা অবমুক্ত করে আসছেন। নিজ অর্থায়নেই তিনি প্রতি বছর এ মহৎ কাজটি করে থাকেন। গতকাল ১৫ আগস্ট তিনি আলমডাঙ্গা কুমার নদে দেশীয় প্রজাতির মাছের পোনা ছাড়েন।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram