২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দর্শক মাতালো ঐতিহ্যবাহী ঝাঁপান খেলা

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
এপ্রিল ১৬, ২০২৪
35
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 


লোকায়ত বাংলার ঐতিহ্যবাহী বিনোদন ঝাপান খেলা। বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে ঝাপান খেলার আয়োজন করা হয়। চুয়াডাঙ্গা অঞ্চলে সাধারণত বৈশাখ- জৈষ্ঠ মাসে ঝাপান খেলা লক্ষ্য করা যায়। তাছাড়া, অনেকেই মনসা পুজা উপলক্ষে ঝাপান খেলার আয়োজন করে থাকেন।


নব বর্ষ উদ্যাপন উপলক্ষে আলমডাঙ্গা উপজেলা প্রশাসন ১৫ এপ্রিল উপজেলা চত্বরে ঝাপান খেলার আয়োজন করে।


নানা বয়স ও পেশার মানুষ খেলা দেখতে আসেন। তারা সাপের খেলা দেখে আনন্দ উপভোগ করেন। আর সাপুড়েরা তাদের প্রিয় সাপ নিয়ে নেচেগেয়ে দর্শক মাতান।


দর্শক সাপের হিসহিস শব্দ শুনে পুলকিত হয়। সাপুড়ে হাঁড়ি থেকে সাপ ধরে মঞ্চের ওপর ছেড়ে দেন। দুপুরের পর থেকে শুরু করে সন্ধ্যা অব্দি সাপুড়েদের সাপ খেলা দেখানো প্রতিযোগিতা চলে। গোখরা সাপ দিয়ে তারা খেলা দেখান।


স্কুল শিক্ষার্থী সৈকত জানায়, ঝাপান খেলার কথা শুনে বন্ধুদের সঙ্গে নিয়ে এসেছে। সাপের ফণা তুলে খেলা দেখে আনন্দ পেয়েছে।


সাপুড়ে আলমগীর হোসেন বলেন, বিভিন্ন স্থানে খেলা দেখিয়ে নিজেরা আনন্দ পান, দর্শকদের আনন্দ দিয়ে থাকেন। সাপ খেলা দেখিয়ে তাদের সংসার চলে। তিনি সাপে কামড়ালে দেরি না করে হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন।


আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা দাস বলেন, গ্রামবাংলার ঐতিহ্যবাহী ঝাপান খেলা ধরে রাখাতে এ খেলার আয়োজন করা হয়েছে। নতুন প্রজন্মকে লোকায়ত বাংলার ঐতিহ্যবাহী এ খেলার সাথে পরিচয় করিয়ে দেওয়াও আয়োজনের একটা উদ্দেশ্য।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram