১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে বাংলাদেশে আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
সেপ্টেম্বর ১৪, ২০২০
29
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

 বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে বাংলাদেশ সফরে আমন্ত্রণ জানিয়েছেন । মুজিববর্ষ উপলক্ষে তুরস্কের প্রেসিডেন্টকে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয়। ১৪ সেপ্টেম্বর সোমবার  বিকেলে গণভবন থেকে ভার্চুয়াল কনফারেন্সে তুরস্কের আঙ্কারায় নবনির্মিত বাংলাদেশ দূতাবাস ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি আমন্ত্রণ জানান।

এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সংকটে এদেশের পাশে থাকার জন্য তুরস্ক সরকার ও জনগণকে ধন্যবাদ জানান।

 মাননীয় প্রধানমন্ত্রী বলেন, প্রায় ৩ বছর হতে চললো বাংলাদেশে রোহিঙ্গারা আশ্রয় নিয়েছে। নিজ দেশে ফেরত যাওয়া উচিত রোহিঙ্গাদের । বন্ধুরাষ্ট্র তুরস্ক  আর এ ক্ষেত্রে বড় ভূমিকা পালন করতে পারে।  এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষে তুরস্কের প্রেসিডেন্ট ও ফার্স্টলেডিকে বাংলাদেশে আমন্ত্রণ জানান ।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন ও তুরস্ক পরারাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগলু অনুষ্ঠানে তুরস্ক থেকে যুক্ত হন । শুরুতে তুরস্কে নবনির্মিত বাংলাদেশ ভবনের প্রামান্যচিত্র দেখানো হয়। প্রায় ৪৩ কোটি ৫০ লাখ টাকা খরচ হয় নিজস্ব এই ভবন তৈরি করতে । ৪ হাজার ২৮৩ বর্গমিটার ক্ষেত্রফল আয়তনবিশিষ্ট দূতাবাস কমপ্লেক্সের মধ্যে রয়েছে অফিস ভবন, রাষ্ট্রদূতের বাসভবন, ‘বিজয় একাত্তর’ নামের ২২৯ আসন সংখ্যার উচ্চ-প্রযুক্তিসম্পন্ন মিলনায়তন, স্বয়ংক্রিয় মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল সিস্টেম, মসজিদ, ব্যায়ামাগার, বাংলাদেশি সামগ্রীর প্রদশর্নী কেন্দ্র, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ও ইতিহাস, ঐতিহ্য এবং আর্থ-সামাজিক বিষয়ে একটি পাঠাগার।

২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তুরস্ক সফরের সময় উভয় দেশের মধ্যে নিজ নিজ রাজধানীর কূটনৈতিক এলাকার প্লট হস্তান্তর করা হয়। ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর এ কমপ্লেক্স নির্মাণের কাজ শুরু হয়।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram