২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঝিনাইদহে প্রবাসীদের প্রবাসী কল্যাণ ব্যাংকে ঋণ না দিয়ে হয়রানি

প্রতিনিধি :
সুজন ইভান
আপডেট :
সেপ্টেম্বর ৯, ২০২০
24
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

করোনা মহামারিতে দেশে ফেরত প্রবাসীদের বিদেশে যেতে বা দেশে স্বাবলম্বী হতে স্বল্প সুদে সারা দেশে ঋণ সুবিধা দিচ্ছে প্রবাসী কল্যাণ ব্যাংক। কিন্তু ঝিনাইদহে এর ব্যক্তিক্রম। জেলায় ঋণ সুবিধা চালু থাকলেও কর্মকর্তারা প্রবাসীদের বলছেন ঋণ দেয়া বন্ধ আছে। দিনের পর দিন ব্যাংকের শাখায় ঘুরতে হচ্ছে অসহায় প্রবাসীদের। এমন অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

সরেজমিনে ঝিনাইদহ শহরের আরাপপুরে প্রবাসী কল্যাণ ব্যাংক শাখায় গিয়ে ঋণ আবেদন করতে আসা প্রবাসীদের সঙ্গে কথা বলে এই অভিযোগের সত্যতা মিলেছে।

সোমবার জেলার কালীগঞ্জ উপজেলার মোল্লাডাঙ্গা গ্রাম থেকে ব্যাংকে আসা মালয়েশিয়া প্রবাসী রাজু হুসাইন বলেন, আমি মালয়েশিয়া থেকে দেশে ফিরে এখন আবার যেতে চাচ্ছি। বিমানের টিকিট কেনার টাকা নাই। গত দুই মাস ধরে ব্যাংকে আসছি।

তিনি বলেন, ব্যাংকে এলে কর্মকর্তারা বলেন ঋণ দেয়া বন্ধ আছে। ঋণ চালু হলে আপনাদের জানানো হবে। সোমবার ব্যাংকে আসার পর একই কথা বললেন।

সদর উপজেলার কুলবাড়িয়া গ্রামের দুবাই প্রবাসী পলাশ কুমার বিশ্বাস বলেন, করোনার কারণে দুবাই থেকে দেশে এসেছি। এখন যেতে পারছি না। ভেবেছিলাম প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ নিয়ে বাড়িতে খামার করব। গত ১ মাস ধরে এখানে ঘুরছি। ঋণ চালু নেই বলে দিনের পর দিন ঘুরাচ্ছেন ব্যাংকের কর্মকর্তারা। আজ আবার এসেছি। ব্যাংকের কর্মকর্তারা বললেন এখন ঋণ দেয়া চালু হয়নি। আপনি আগামী সপ্তাহে আসেন।

কালীগঞ্জ উপজেলার মান্দারবাড়িয়া গ্রাম থেকে আসা প্রবাসী ওহিদুল ইসলাম বলেন, দেশের সব জেলায় ঋণ সুবিধা চালু থাকলেও এই শাখায় এলে বলা হচ্ছে ঋণ বন্ধ আছে। সরকার প্রবাসীদের সহযোগিতা করতে চাচ্ছে। আর এই্ শাখার কর্মকর্তারা সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন করছেন। কোনো অদৃশ্য কারণে তারা এ মিথ্যাচার করছেন। এর তদন্ত করে ব্যবস্থা নেয়া উচিত।

এ ব্যাপারে প্রবাসী কল্যাণ ব্যাংক ঝিনাইদহ শাখার ব্যবস্থাপক শেখ সিফাতির সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা তো সরকারের টাকা রেখে দিব না। আবেদন করলে আমরা তা ঢাকায় পাঠাবো। ঋণ বন্ধ থাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রবাসীদের অভিযোগ সঠিক নয়। ঋণ দেয়া চালু আছে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram