২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জলাবদ্ধতা নিরসনের দাবিতে গাংনীতে কৃষকদের মানববন্ধন

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
আগস্ট ২৫, ২০২০
50
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

গাংনী প্রতিনিধি : জলাবদ্ধতা নিরসনের দাবিতে মেহেরপুরের গাংনীর তেরাইল গ্রামে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকাল ৫ টায় তেরাইল গ্রামের কুঠি পাড়ার জলমগ্ন এলাকায় কৃষকরা এ মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে এলাকার কৃষক সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তরা বলেন,যত্রতত্র পুকুর খনন ও সরকারী খাল দখল করে পুকুর তৈরি করার কারনে প্রায় ৫ হাজার বিঘা কৃষি জমিতে জলাবদ্ধার সৃষ্টি হয়েছে। জলবদ্ধতার কারনে চলতি মৌসুমে রোপা আমন ধান রোপন করা সম্ভব হয়নি।

পানি নিস্কাসন করা না হলে আগামিতে বোরোধান রোপন করাও সম্ভব হবেনা। বক্তারা আরো বলেন, সরকার প্রতি ইঞ্চি জমির সৎ ব্যবহার কিংবা অনাবাদি না জন্য বললেও এ বিষয়ে প্রশাসন দৃষ্টি না দেওয়ার হাজার হাজার বিঘা জমি জলমগ্নতার কারনে পতিত থেকে যাচ্ছে।

একারনে একদিকে ধান উৎপাদন কমছে অন্যদিকে কৃষকরা কাজ কর্ম করতে না পেরে মানবেতর জীবন যাপন করছে। মানববন্ধনে অংশ নেয়া কয়েকজন কৃষক বলেন,সম্প্রতি জলাবদ্ধতা নিরসনের জন্য জেলা প্রশাসক,উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্বারক লিপি দেয়া হলেও কোন সূরহা হয়নি।

গাংনী উপজেলা কৃষি অফিসার কে এম সাহাবুদ্দীন আহমেদ বলেন,প্রশাসনের সহযোগিতায় জলাবদ্ধতা দুর করে পতিত জমিগুলো চাষযোগ্য করে তোলা হবে। কোন ভাবেই জমি অনাবাদি রাখা যাবেনা। গাংনী উপজেলা নির্বাহী অফিসার সেলিম শাহনেওয়াজ বলেন,স্বারক লিপি পেয়েছি তবে সেটা দেখার জন্য সহকারী কমিশনারকে বলেছি। তারপরও বিষয়টি খোঁজ খবর নিয়ে সমাধান করা হবে।

কৃষকদের দাবি দ্রত সময়ের মধ্যে জলাবদ্ধতার সমাধান করা হলে পুকুর মালিক ও খাল দখলকারীদের সাথে যে কোন সময় বড় ধরনের সহিংসতা হতে পারে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram