২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

চুয়াডাঙ্গায় বৈরি আবহাওয়ায় শিশুরা ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
নভেম্বর ১৫, ২০২১
7
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 


চুয়াডাঙ্গা প্রতিনিধি : বৈরি আবহাওয়ার কারণে চুয়াডাঙ্গায় বাড়তে শুরু করেছে শিশু রোগির সংখ্যা। শিশুরা জ্বর, কাশি, শ্বাসকষ্ট, নিউমোনিয়া, ঠান্ডসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। শিশু ওয়ার্ডে ১৫ শয্যার বিপরিতে ভর্তি রয়েছে ৭০ জন রোগি।

অতিরিক্ত রোগির চাপের কারণে চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসক, নার্স ও ওয়ার্ড বয়দের। ঠান্ডা আবহাওয়ার মধ্যেও বেড না পেয়ে বারান্দা ও মেঝেতে থাকতে হচ্ছে। আর বহিরবিভাগে সকাল থেকে লম্বা লাইনে দাড়িয়ে চিকিৎসা নিচ্ছে। সোমবার সকালে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু ওয়ার্ড ও বহিরবিভাগে ঘুরে এ চিত্র দেখা।

কয়েক দিন চুয়াডাঙ্গায় আবহাওয়া কিছুটা গরম ছিল। টানা তিন দিন নি¤œচাপের কারণে গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে। বৃষ্টির কারণে শীত পড়ছে। গরম থেকে ঠান্ডা আবহাওয়ার কারণে শিশুরা জ্বর, কাশি, শ্বাসকষ্ট, নিউমোনিয়া, ঠান্ডসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।

সোমবার সকাল পর্যন্ত চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু ওয়ার্ডে ৭০ জন শিশু রোগি চিকিৎসাধীন রয়েছে। আর বহিরবিভাগ থেকে প্রতিদিন সাড়ে ৪শ রোগি চিকিৎসা নেয়। শিশু ওয়ার্ডে শয্যার চেয়ে অতিরিক্ত রোগির চাপ হওয়ায় চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে সংশ্লিষ্টদের।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু কনসালটেন্ট ডা. মাহবুবুর রহমান বলেন, গরম থেকে ঠান্ডা আবহাওয়ার কারণে হঠাৎ রোগির চাপ বেড়েছে। বৃষ্টি শেষ হলে শিশুরা রোটা ভাইরাসের কারণে ডায়রিয়া রোগে আক্রান্ত হবে। এখন থেকে শিশুদের যতেœ রাখতে হবে অভিভাবকদের। শিশুরা অসুস্থ্য হলে চিকিৎসকের কাছে নিতে হবে দ্রæত। তিন দিনে আন্ত:বিভাগ ও বহিরবিভাগে রোগি চাপ কয়েক গুণ বেড়েছে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram