১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানল

প্রতিনিধি :
সুজন ইভান
আপডেট :
আগস্ট ২০, ২০২০
31
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য গত কয়েক বছরের মধ্যে এমন ভয়াবহ দাবানলের দেখা মেলেনি যেটা ঘটেছে বুধবার ১৯ আগস্ট। আগুন নেভাতে গিয়ে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে হেলিকপ্টারের পাইলট নিহত হয়েছেন বলে জানিয়েছেন মার্কিন কর্তৃপক্ষ ।

নিহত পাইলট পানিবাহী ওই হেলিকপ্টারে একাই ছিলেন। অঙ্গরাজ্যটির অসংখ্য স্থানে এই অগ্নিকাণ্ড ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজ্য গভর্নর গ্যাভিন নিউসম ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারি করেছেন।

দাবানলের ঘটনায় এরই মধ্যে সেখানকার ৫০ টির মতো স্থাপনা আগুনে পুড়ে গেছে। আরও ৫০টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

গভর্নর গ্যাভিন নিউসম বলেন, এমন আগুন অনেক অনেক বছর দেখিনি। দ্রুত দাবানল ছড়িয়ে পড়ায় কয়েক হাজার মানুষকে এরই মধ্যে পার্শ্ববর্তী সান ফ্রান্সিসকোতে সরিয়ে নেওয়া হয়েছে। সবচেয়ে ঝুঁকিতে পড়েছে এক লাখ বাসিন্দার ভ্যাকাভিল শহর। বাসা খালি করে নিরাপদে নিয়ে যেতে দরজা দরজায় গিয়ে সতর্কবাণী দিচ্ছেন কর্মকর্তারা। গতকাল আগুনের ভয়াবহ তাণ্ডবে বহু ভবন ও স্থাপনা পুড়ে গেছে এবং হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের কর্তৃপক্ষ বলছে, বুধবার পর্যন্ত ৭২ ঘণ্টায় ১১ হাজার বিদ্যুৎ চমকানি আর বজ্রপাতের ঘটনা ঘটেছে যা থেকে ৩৬৩টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এর মধ্যে দুই ডজন বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রেকর্ড পরিমাণ তাপমাত্রার ফল হিসেবে এই দাবানল সৃষ্টি হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

সূত্র : স্কাই নিউজ।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram