২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

কুষ্টিয়ার বয়োজ্যেষ্ঠ সাংবাদিক ওয়ালিউল বারী চৌধুরীর মৃত্যু

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
জুলাই ২৫, ২০২০
10
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

উজ্জ্বল খন্দকারঃ কুষ্টিয়াসহ এতদাঞ্চলের সাংবাদিকতার বাতিঘর ওয়ালিউল বারী চৌধুরী কুষ্টিয়ার সাংবাদিকতার বাতিঘর, সাপ্তাহিক ইস্পাত পত্রিকার সম্পাদক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী আজ ইন্তেকাল করেছেন। তিনি দীর্ঘদিন অসুস্হ ছিলেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন) (২৫ জুলাই, শনিবার) সন্ধ্যায় মজমপুরস্থ নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন৷ মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর ৷ মরহুমের পরিবারের পক্ষ থেকে সকলের নিকট তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করে দোয়া চাওয়া হয়েছে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন মুক্তাঞ্চল থেকে প্রকাশিত সর্বপ্রথম পত্রিকা ‘স্বাধীন বাংলা’র সম্পাদক, বৃহত্তর কুষ্টিয়া অঞ্চল থেকে প্রকাশিত সাপ্তাহিক ‘ইস্পাত’ পত্রিকা ও স্বাধীনতাপূর্ব সাপ্তাহিক ‘মশাল’ পত্রিকার প্রকাশক ও সম্পাদক বর্ষীয়ান সাংবাদিক আলহাজ্ব ওয়ালিউল বারী চৌধুরী দীর্ঘদিন যাবত বার্ধক্যজনিত নানা অসুখে ভূগছিলেন। মরহুম ওয়ালিউল বারী চৌধুরীর সম্পাদনায় ১৯৭১ সালের ১৫ এপ্রিল নদীয়া জেলার রানাঘাট থেকে 'স্বাধীন বাংলা' নামে মুক্তিযুদ্ধকালীন প্রথম পাক্ষিক পত্রিকা প্রকাশিত হয়।

এর আগে ১৯৬৪ সালের দিকে তিনি 'সাপ্তাহিক মশাল' নামে আরেকটি মাসিক পত্রিকার প্রকাশক ও সম্পাদক ছিলেন। স্বাধীনতা উত্তর 'পাক্ষিক সমীক্ষা' পত্রিকার প্রকাশক ছিলেন৷ 'ইস্পাত' বাদে ১৯৭৫ সালে দেশের সকল পত্রিকার সাথে এগুলো বন্ধ হয়ে যায়। তবে সেসময় 'মাসিক ইস্পাত' পত্রিকা চালু থাকে। যা খুলনা বিভাগের মধ্যে একমাত্র পত্রিকা ছিল। ১৯৭৫ সালের ১৭ নভেম্বর 'ইস্পাত' পত্রিকা মাসিক থেকে সাপ্তাহিকে উন্নীত হয়ে প্রকাশিত হতে থাকে। সাংবাদিকতার পাশাপাশি তিনি মৃত্যুর আগ পর্যন্ত বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত ছিলেন৷ উল্লেখ্য যে,৮০ দশকে অালমডাংগা সহ অত্র এলাকার একমাত্র নিরপেক্ষ সাপ্তাহিক পত্রিকা"দৈনিক ইস্পাত " পাঠের জন্য পাঠকেরা অধির আগ্রহে অপেক্ষায় থাকতেন এবং কোন কিছু হারিয়ে গেলে তার বিজ্ঞাপন দিতে হলে" দৈনিক ইস্পাত" কেই দিতে হইত। বলা বাহুল্য এই পত্রিকায় কাজ করে অনেক নামি দামি সাংবাদিক সৃষ্টি করতে অগ্রণী ভুমিকা রেখেছিল।

এদিকে samprotikee.com পরিবারের পক্ষ থেকে তাঁর বিদ্বেহী আত্মার মাগফিরাত কামনাসহ শোক সন্তোপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই....।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram