২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

এইচডব্লিউপিএল পিস এডুকেশন শান্তির সংস্কৃতি ছড়িয়ে দিতে কাজ করছে

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
নভেম্বর ২৮, ২০২০
8
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আন্তর্জাতিক ডেস্ক। এইচডব্লিউপিএল পিস এডুকেশন এবং জনসংযোগের সহযোগিতায় দক্ষিণ এশীয় ওয়েবিনার "আগামী প্রজন্মের শান্তির জন্য এক কণ্ঠে কথা বলি" প্রতিপাদ্যটি অনুষ্ঠিত হয়েছে। আজ রাতে জুম সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, মালদ্বীপ, ভারত ও দক্ষিণ কোরিয়ার সাংবাদিক ও শিক্ষার্থীদের সাথে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এইচডব্লিউপিএল পিস এডুকেশন অ্যান্ড পাবলিক রিলেশনস ২০২০ সালে শান্তির সংস্কৃতি ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করছে। একই সাথে এইচডব্লিউপিএল একটি উজ্জ্বল শান্তিপূর্ণ দিবস তৈরির জন্য কাজ করছে। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এইচডব্লিউপিএল, পশ্চিম বুশান শাখা জনসংযোগের মহাপরিচালক এলি ইউন।

মূল বক্তব্যটি উপস্থাপন করেন এইচডব্লিউপিএল, পশ্চিম বুশান শাখা, শান্তি শিক্ষা বিভাগের জেনারেল ডিরেক্টর, জিশু কিম । অনুষ্ঠানের আয়োজক ছিলেন জেসিকা কিম, সমন্বয়কারী, জনসংযোগ, পশ্চিম বুশান শাখা, এইচডব্লিউপিএল। নেপালের গুরুকুল একাডেমির ছাত্রী রাইসা সুরি এডুকেশন ভাইরাস নামক একটি যুদ্ধের ভ্যাকসিনের বিষয়ে আলোকপাত করেছেন। "এইচডব্লিউপিএল বিশ্বব্যাপী শান্তির শিক্ষা দেয় এবং আমি এই শান্তি শিক্ষার দুর্দান্ত পাঠগুলি অনুভব করার জন্য নিজেকে যথেষ্ট ভাগ্যবান মনে করি," তিনি বলেছিলেন আমি চাই যে আমরা সকলেই বিশ্বে একটি ইতিবাচক পরিবর্তনের জন্য শান্তি শিখি।

অবশ্যই, আমাদের নিরলস প্রচেষ্টা আমাদের এই মহামারীটি কাটিয়ে উঠতে সহায়তা করবে। তবে অন্যান্য, আরও নীরব, মহামারী যা কোভিড -১৯ এর চেয়ে বেশি মারাত্মক? মানবজাতি দীর্ঘকাল ধরে এই মহামারীতে ভুগছে এবং এটি বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন মানুষের জীবন নিয়েছে। এটি কোটি কোটি টাকার সম্পত্তি ধ্বংস করেছে এবং উন্নয়ন প্রক্রিয়ায় সবচেয়ে বড় বাধা দূর করেছে ... হ্যাঁ। আমি যুদ্ধের কথা বলছি। আমাদের অবশ্যই এই মহামারীটির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। আন্তর্জাতিক সংস্থা এইচডব্লিউপিএল ইতিমধ্যে শান্তির দিকে এগিয়ে চলছে। অনেক উত্থান-পতন এবং বিভিন্ন বাধা সত্ত্বেও, আমি মনে করি যে এইচডব্লিউপিএল দ্বারা শান্তির জন্য নির্ধারিত নির্দেশিকা অনুসরণ করা এবং এইচডব্লিউপিএল এর লক্ষ্য অর্জনে সহায়তা করার সময় এসেছে।

এইচডব্লিউপিএল এর শান্তিরক্ষা বিভাগের বক্তব্যে বলা হয়েছে ২০১৫ সালে একটি নতুন উদ্যোগ নিয়ে শান্তি শিক্ষার অগ্রগতি শুরু করেছিল এবং ২০১৬ সালে শান্তি শিক্ষার প্রয়োজনীয়তার ঘোষণা দিয়েছে। তার পর থেকে এইচডব্লিউপিএল এইচডব্লিউপিএল পিস এডুকেশন প্রকাশ করেছে এবং ২০১৮ Education সালে জাতীয় শিক্ষা বিভাগের সাথে সমঝোতা স্মারক সই করতে শুরু করেছে। তারপরে, অধ্যায় ১২শেষ করার পরে পিস টেক্সটবুকের, ডমেস্টিক পিস এডুকেশন ২০১৯ সালে শুরু হয়েছিল। ২০২০ সালে, এইচডব্লিউপিএল ফ্রান্সের প্যারিসে ইউনেস্কোর একটি সম্মেলন করেছে। এখন পর্যন্ত ১০ টি দেশে ১০ টি এবং ৩৪টি দেশে২১৪ সমঝোতা স্বাক্ষরিত হয়েছে। বর্তমানে এইচডব্লিউপিএলে কাজ করছেন। আসন্ন ২০২১ সালে, এইচডব্লিউপিএল শান্তির জন্য তিনটি প্রধান পরিকল্পনা করেছে।

প্রথমটি হ'ল অনলাইন শান্তি শিক্ষা education যেহেতু আমরা বিশ্বব্যাপী মহামারীতে আছি, এইচডব্লিউপিএল ওয়েবিনারকে বাস্তবায়ন করবে এবং ভিডিও সামগ্রী সরবরাহ করবে। দ্বিতীয়ত, আমরা ইউনেস্কোর সাথে সহযোগিতা করব। যেহেতু আমরা ইউনেস্কোর যৌথ সম্মেলনে সহ-কাজ শুরু করেছি। আমরা প্রতিটি জাতীয় কমিশনারের সাথে সমঝোতা স্মারকগুলির সহযোগিতা জোরদার করব এবং এসডিজি এবং ইএসডিগুলির ফলাফল উপস্থাপন করব। শেষ অবধি, আমরা বিশ্ববিদ্যালয়ের পাঠ্যপুস্তক এবং ই-বুকস, অডিও বই এবং স্ট্যান্ডার্ড সিলেবি এর মতো বিভিন্ন বিষয়ের বিকাশ করব। এই সময়ে, এইচডব্লিউপিএল এর সদস্য, বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, মালদ্বীপ, ভারত, দক্ষিণ কোরিয়ার সাংবাদিক এবং শিক্ষার্থীরা বক্তব্য রেখে ভিডিও দেখানো হয়েছিল।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram