২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আলমডাঙ্গা ব্রাইট মডেল স্কুল এন্ড কলেজের পিঠা উৎসব অনুষ্ঠিত

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
ফেব্রুয়ারি ৫, ২০২৪
80
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আলমডাঙ্গার ব্রাইট মডেল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে পিঠা উৎসব। এ উৎসবে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও কর্মচারীদের উপস্থিতিতে এক মিলন মেলায় পরিনত হয়। রবিবার (৪ ফেব্রুয়ারি) আলমডাঙ্গা শহীদ মিনার চত্বেরে সকাল থেকে বিকাল পর্যন্ত চলে এ পিঠা উৎসব।

প্রতিদিন সকালে ব্রাইট মডেল স্কুলে শিক্ষার্থীরা স্কুলের ব্যাগ কাঁধে নিয়ে শ্রেণিকক্ষে আসলে গতকাক ছিল ভিন্ন চিত্র। শিক্ষার্থীদের কাঁধে কোনো স্কুল ব্যাগ নেই, নেই কোনো বই, খাতা ও কলম। তারা তাদের তৈরিকৃত নানা রকমের পিঠা নিয়ে সকলেই নানান সাজে অভিভাবকসহ বিদ্যালয়ে এসেছে পিঠা উৎসবে। গ্রাম-বাংলার ঐতিহ্যকে স্মরণ করতেই ব্রাইট মডেল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা মিলে এ উৎসবের আয়োজন করেছেন। পিঠা উৎসবে ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এ পিঠা উৎসবে অংশগ্রহণ করেছে। তারা নানা রকমের পিঠা দিয়ে স্টল সাজিয়েছে।

স্টল ঘুরে দেখা যায়, বিদ্যালয়ের আঙিনায় ১২টি স্টল সাজানো হয়েছে নানা রকমের পিঠা দিয়ে। নকশি, চিতই, রস পিঠা, ডিম চিতই, দোল পিঠা, ভাপা পিঠা, পাটিসাপটা, পাকান, আন্দশা, কাটা পিঠা, ছিট পিঠা, গোকুল, ইলিশ পিঠা, চুটকি, মুঠি, জামদানি, হাড়ি পিঠা, চাপড়ি, পাতা পিঠা, ঝুড়ি পিঠাসহ নানা স্বাদের পিঠা।

দশম শ্রেণির শিক্ষার্থী আয়েশা আফরিদা দিশা জানায়, ‘বাহারি রকমের এতো পিঠা একসঙ্গে কখনো দেখা হয়নি। আজ ক্লাস নেই। শিক্ষক ও সহপাঠীদের সঙ্গে পিঠা খাচ্ছি, বিক্রি করছি। এতে আমাদের খুব আনন্দ হচ্ছে।

ব্রাইট মডেল স্কুল অ্যান্ড কলেজের পরিচালক জাকারিয়া হিরো বলেন, ‘পিঠা-পুলি আমাদের লোকজ ও নান্দনিক সংস্কৃতিরই প্রকাশ। শহর কেন্দ্রীয় জীবন জীবিকার কারণে এই দেশজ উৎসব কমে গেছে। পিঠা উৎসবের মাধ্যমে শিক্ষার্থীরা বাঙালির নানা রকমের পিঠার সঙ্গে পরিচিত হতে পারে।

পিঠা উৎসব উদ্বোধন করে উপজেলা আওয়ামীলীগের সাবেক সহসভাপতি, বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ¦ লিয়াকত আলী লিপু মোল্লা, আলমডাঙ্গা সরকারি কলেজের ইংরেজি প্রভাষক আনোয়ারুজ্জামান, ব্রাইট মডেল স্কুল এন্ড কলেজের পরিচালক জাকারিয়া হিরো। এসময় ব্রাইট মডেল স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক গোলাম মোত্তাকিম রাজু, সহকারি প্রধান শিক্ষক ফখরুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram