২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় রবীন্দ্রনাথের আধ্যাত্মিকতা ও তাঁর বাউলাঙ্গের সঙ্গীত বিষয়ক আলোচনা

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
আগস্ট ৬, ২০২০
9
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

বিশ্বকবি রবীন্দ্রনাথের ৮০তম প্রয়াণ দিবস উপলক্ষে আলমডাঙ্গায় রবীন্দ্রনাথের আধ্যাত্মিকতা শীর্ষক আলোচনাসভা ও বাউলাঙ্গের রবীন্দ্র সঙ্গীতের আয়োজন করা হয়। সামাজিক দূরত্ব মেনেই গতকাল আলমডাঙ্গা মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক সংসদ এ অনুষ্ঠানের আয়োজন করে।


মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক সংসদের সভাপ্পতি আশরাফুল হক লুলুর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন সাংবাদিক রহমান মুকুল। বিশেষ অতিথি ছিলেন, প্রভাষক কবি আসিফ রহিম, জোয়ার্দ্দার, মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক সংসদের সাধারণ সম্পাদক জামাল হোসেন মাস্টার।

এ সময় বক্তারা বলেন, রবীন্দ্রনাথ ব্রাক্ষ্মসমাজভূক্ত হলেও তার আধ্যাত্মিকতার উপলব্ধি সেই গন্ডির বাইরে ছিল। বিশেষ ধর্মের মধ্যে সীমায়িত ছিল না তার আধ্যাত্মিকতা। ধর্ম সমন্বয় ও জাতিসমন্বয়ের কথা বার বার উচ্চারিত হয়েছে তার বিভিন্ন প্রবন্ধে। তিনি হৃদয়ের শুদ্ধতা,সহিষ্ণুতা,করুণা ও দয়ার মাধ্যমে জীবনকে উপলব্ধি করেছেন। মানবিক সত্য ও আস্তিক্যবাদ রবীন্দ্রনাথের আধ্যাত্মিকতার সার কথা। জগত ও জীবন তার কাছে ছিল রূপাতীত,লোকাতীত,অনন্ত দেশকালব্যাপী এক মহান আনন্দশক্তির প্রকাশ। তিনি সব ক্কিছুর মধ্যে ঈশ্বরের অস্তিত্ব অনুভব করেছেন।


সাংস্কৃতিক ব্যক্তিত্ব আতিক বিশ্বাসের উপস্থাপনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, তবিবুর রহমান মাস্টার, আশরাফুল হক পান্না মাস্টার, মাহফুজুল হক তুষার, উস্তাদ রেজাউল করিম, উস্তাদ কমলকান্তি চক্রবর্তী, মোমিন হোসেন, তাজুল ইসলাম, জহুরুল হক ফরায়েজী, আমিরুল ইসলাম, সুশীল কর্মকার প্রমুখ।

শেষে মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক সংসদের শিল্পীরা বাউলাঙ্গের রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram