২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় মাছের পোনা অবমুক্ত

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
জুলাই ২২, ২০২০
10
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

জাতীয় মৎস্য সপ্তাহ ২০২০ উপলক্ষে আলমডাঙ্গার বানিনাথপুর আবাসন প্রকল্পের পুকুরে আনুষ্ঠানিকভাবে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। ২২ জুলাই আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাছের পোনা অবমুক্ত করেন।


এ সময় উপজেলা পরিষদের চেয়ারম্যান বলেন, আমরা মাছে ভাতে বাঙালি। মাছ আর ভাত আমাদের প্রধান খাদ্য। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবছর মৎস্য সপ্তাহ পালন করার নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, সুখের কথা যে,মাছ উৎপাদনের ক্ষেত্রে আলমডাঙ্গা স্ব্যংসম্পূর্ণ। উপজেলায় প্রায় সাড়ে ৭ হাজার মে,টন মাছ উৎপাদন হচ্ছে। তিনি বলেন, করোনা সংকটে যখন দেশের অর্থনীতি বিপর্যয়ের মুখে পড়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে, সেই আশঙ্কার মোকাবেলা করেছে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগ।


উপজেলা নির্বাহী অফিসার লিটন আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা ফাতেমা কামরুন্নাহার আঁখি, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মালেক ও শাহিনা আক্তার। এছাড়াও উপস্থিত ছিলেন ক্ষেত্র সহকারী আব্দুল হান্নান, হাবিবুর রহমান,সোহেল রানা প্রমুখ।


উপজেলা নির্বাহী অফিসার বলেন, উদ্বৃত্ত মাছ উৎপাদনে আলমডাঙ্গা উপজেলা মৎস্য অধিদপ্তর বিশেষ পদক্ষেপ নিয়েছে। বিল-নার্সারি কার্যক্রম, মাছ চাষ, উন্মুক্ত জলাশয়ে পোনা অবমুক্তি, ধানক্ষেতে মাছ চাষ, গুচ্ছগ্রাম প্রকল্পের পুকুরে মাছ চাষ, খাচায় মাছ চাষ, মৎস্য অভয়াশ্রম রক্ষণাবেক্ষণ প্রভৃতি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
উপজেলা মৎস্য কর্মকর্তা বলেন, মাছের ঘাটতি পূরণে ব্যক্তিগত উদ্যোগে পুকুর খনন, চাষির সংখ্যা বৃদ্ধি, নদীর কোলে মাছ চাষ, সংযোগ চাষীদের মাছ চাষে উৎসাহ প্রদান করা হচ্ছে। তাছাড়া জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্প ও ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ ঘটানো হবে। হ্যাচারি মালিক ও উদ্যোক্তাদের মধ্যে জার্ম প্লাজম বিতরণ করা হবে।


এছাড়া মৎস্য সপ্তা উপলক্ষে সপ্তাহব্যাপী মাইকিং, ব্যানার, ফেস্টুনের মাধ্যমে জনসচেতনতামূলক প্রচারণা, মৎস্য খাতে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শনী, মাছে ক্ষতিকর রাসায়নিক প্রয়োগবিরোধী অভিযান, মৎস্য আইন বাস্তবায়নে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, মৎস্যচাষিদের মৎস্য চাষ বিষয়ে নিবিড় পরামর্শ প্রদান প্রভৃতি কর্মসূচি পালিত হচ্ছে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram