১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় যথাযথ মর্যাদায় ও নানা আনুষ্ঠানিকতায় ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস পালন

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
ডিসেম্বর ১৭, ২০২৩
59
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

দেশের অন্যান্য স্থানের মত আলমডাঙ্গায়ও যথাযথ মর্যাদায় ও আনুষ্ঠানিকতায় ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস পালন করা হয়েছে। আলমডাঙ্গা উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, থানা প্রশাসন, পৌরসভা, সরকারি কলেজ, উপজেলা ও পৌর আওয়ামীলীগ এবং তার অঙ্গ সংগঠণ, উপজেলা ও পৌর বিএনপি এবং বেসরকারি বিভিন্ন সংস্থা দিনটি উপলক্ষে পৃথকভাবে কর্মসূচী পালন করেছে।


আলমডাঙ্গা থানার পুলিশ পরিদর্শক তদন্ত একরামুল হোসাইনের নেতৃত্বে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে কর্মসুচীর শুভ সূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সরকারি বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৮ টায় বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ও শহীদ মাজারে পুষ্পস্তবকার্পণ ও সুরা ফাতেহা পাঠ করে শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানানো হয়। আলমডাঙ্গা উপজেলা পরিষদ, উপজেলার প্রশাসন, মুক্তিযোদ্ধা, পুলিশ প্রশাসন, আলমডাঙ্গা পৌরসভা, সরকারি কলেজ, আওয়ামীলীগ ও তার অঙ্গসংগঠন, উপজেলা ও পৌর বিএনপি, আলমডাঙ্গা বণিক সমিতি, উপজেলা স্বাস্থ্য বিভাগ, বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান, ক্লাব, স্কুল, মাদ্রাসা ও কলেজের পক্ষ থেকে শহীদ মাজার ও বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত বিজয় দিবসের আয়োজনে সকাল ৯ টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। সে সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা দাস ও থানার পুলিশ পরিদর্শক তদন্ত একরামুল হোসাইন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নীতু, সহকারী কমিশনার (ভূমি) রেজুওয়ানা নাহিদ, উপজেলা উপজেলা আওয়ামীলীগের সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, পৌর সভাপতি দেলোয়ার হোসেন, জেলা সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা ডা: শাহবুদ্দিন আহমেদ সাবু, বীর মুক্তিযোদ্ধা এম সবেদ আলী, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধ শফিউর রহমান জোয়ার্দ্দার সুলতান, অগ্নিসেনা খ্যাত বীর মুক্তিযোদ্ধা মইন উদ্দীন পারভেজু, বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান লাল্টু, বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ মাস্টার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মাবুদ, বীর মুক্তিযোদ্ধা সমসের মল্লিক, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, কৃষি অফিসার রেহেনা পারভীন, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক, উপজেলা নির্বাচন অফিসার মশিউর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, আলমডাঙ্গা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম খান, আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান, এরশাদপুর একাডেমির প্রধান শিক্ষক ফজলুল হক শামীম প্রমুখ।

সাড়ে ৯টায় পুলিশ, আনসার ও ভিডিপি, সিভিল ডিফেন্স, স্কাউট, গার্লস গাইড, ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থিদের ডিস-প্লে ও কুচকাওয়াজ প্রদর্শিত হয়।


অপরদিকে, আলমডাঙ্গা পৌরসভা পৃথকভাবে মহান বিজয় দিবস বিভিন্ন কর্মসূচী পালন করেছে। সকাল সাড়ে ৬ টায় শহরের রাস্তায় জাতীয় ও পৌরসভার পতাকা উত্তোলন করা হয়। এরপর ৮ টায় পৌর কার্যালয় জাতীয় পতাকা উত্তোলন করেন মেয়র হাসান কাদির গনু । সাড়ে ৮ টায় মেয়র হাসান কাদির গনুর নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ও শহীদ মাজার পুস্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করা হয়। পরে উপজেলা পরিষদের আয়োজনে যোগদান করেন। বাদ জহর প্রতিটি মসজিদ ও মন্দিরে বিশেষ প্রার্থনা।


অন্যদিকে, আলমডাঙ্গা থানা পুলিশের পক্ষ থেকেও দিনটি যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে। সকাল ৬টায় আলমডাঙ্গা থানার পুলিশ পরির্দশক একরামুল হোসাইনের নেতৃত্বে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনি। সকাল সাড়ে ৮টায় শহীদ মাজারে ও প্রতিকৃতিতে পুষ্পস্তবকার্পণ ও সুরা ফাতেহা পাঠ করে শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানানো হয়।


অনুরূপভাবে, আলমডাঙ্গা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড পৃথকভাবে কর্মসূচি পালন করে। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ শেষে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে জাতীয় সংগীতের তালে তালে মুক্তিযোদ্ধা ও জাতীয় পতাকা উত্তোলন করেন যৌথভাবে আলমডাঙ্গা উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন ও উপজেলা নির্বাহি অফিসার স্নিগ্ধা দাস। সে সময় উপস্থিত ছিলেন সহকারি কমিশনার ভ‚মি রেজওয়ানা নাহিদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাদী জিয়া উদ্দিন আহমেদ সাঈদ, আলমডাঙ্গা থানার পুলিশ পরিদর্শক তদন্ত একরামুল হোসাইন, বীর মুক্তিযোদ্ধা ডাঃ শাহবুদ্দিন আহমেদ সাবু, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সফিউর রহমান সুলতান জোয়ার্দ্দার, বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা এম সবেদ আলী, অগ্নিসেনা বীর মুক্তিযোদ্ধা মঈন উদ্দীন পারভেজ, বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান লাল্টু, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মাবুদসহ শতাধিক মুক্তিযোদ্ধা।


দুপুরে বিজয় র‌্যালি শেষে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনানুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহি অফিসার স্নিগ্ধা দাসের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা ভাইস চেয়ারম্যান সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নীতু, সহকারী কমিশনার (ভূমি) রেজুওয়ানা নাহিদ, আলমডাঙ্গা থানার পুলিশ পরিদর্শক তদন্ত একরামুল হোসাইন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হাদী জিয়া উদ্দিন আহমেদ সাঈদ, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইয়াকুব আলী মাস্টার,বীর মুক্তিযোদ্ধা ডাঃ শাহবুদ্দিন আহমেদ সাবু, বীর মুক্তিযোদ্ধা অ্যাড আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা এম সবেদ আলী, বীর মুক্তিযোদ্ধা সাবেক উপজেলা কমান্ডার শফিউর রহমান সুলতান জোয়ার্দ্দার, অগ্নিসেনাখ্যাত বীর মুক্তিযোদ্ধা মঈন উদ্দীন পারভেজ, বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান লাল্টু, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মাবুদসহ শতাধিক মুক্তিযোদ্ধা কয়েক শতাধিক মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যরা।


আলমডাঙ্গা সরকারি কলেজ মহান বিজয় দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে। সকালে কলেজ চত্তরে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ও শহীদ মাজার পুষ্পস্তবক অর্পণ শেষে কলেজের হলরুমে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিলের আয়োজন করেন। আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অধ্যক্ষ প্রফেসর ড. জে. আব্দুর রকীবের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ডাঃ শাহবুদ্দিন আহমেদ সাবু। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা আদর্শ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ শিক্ষাবিদ প্রফেসর নওরোজ মোহাম্মদ সাঈদ, সাবেক শৈলকুপা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু হেনা মোহাম্মদ গোলাম রসূল, সহকারি অধ্যাপক ও শিক্ষক সমিতির সাধারন সম্পাদক সাইদুর রহমান, প্রভাষক ড. মো: মহবুব আলম। সরকারি কলেজের প্রভাষক শরিয়ত উল্লার উপস্থাপনায় কলেজের সকল শিক্ষক কর্মচারী উপস্থিত ছিলেন।


বিকালে মহান বিজয় দিবস উপলক্ষে বিটিম মাঠে ফুটবল খেলা অনুষ্ঠিত হয়। ফুটবল খেলায় মুক্তিযোদ্ধা ও বণিক সমিতি বনাম উপজেলা প্রশাসন ও পৌর সভার কর্মকর্তা কর্মচারীবৃন্দ। খেলা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহি অফিসার স্নিগ্ধা দাসের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা ভাইস চেয়ারম্যান সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নীতু, সহকারী কমিশনার (ভূমি) রেজুওয়ানা নাহিদ, বণিক সমিতির সভাপতি আরেফিন মিয়া মিলন, সাধারন সম্পাদক খন্দকার আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।


অন্যদিকে, উপজেলা আওয়ামীলীগ ও পৌর আওয়ামীলীগ ও তার অংগ সংগঠনের পক্ষ থেকেও পৃথক কর্মসূচী পালন করা হয়েছে। সকাল ৮টায় দলীয় কার্যালয়ে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু মুছা, উপজেলা আওয়ামীলীগের সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, জেলা আওয়ামীলীগের সাবেক বন ও পরিবেশ সম্পাদক শহিদুল ইসলাম খান, পৌর আওয়ামীলীগের সভাপতি দেলোয়ার হোসেন, পৌর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক সাইফুর রহমান পিন্টু, উপজেলা আওয়াম,বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ¦ লিয়াকত আলী লিপু মোল্লা। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন ও শহীদ মাজারে পুষ্পস্তবকার্পণ ও সুরা ফাতেহা পাঠ করে শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানানো হয়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাবেক নির্বাহী সদস্য শাহ আলম, সিরাজুল ইসলাম, সাবেক সাংগঠনিক সম্পাদক কাজী খালেদুর রহমান অরুন, সাবেক প্রচার সম্পাদক মাসুদ রানা তুহিন, সহসভাপতি ডা. অমল কুমার বিশ্বাস, পৌর আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, পৌর কাউন্সিলর জহুরুল ইসলাম স্বপন, আব্দুল গাফফার, খন্দকার মজিবুল ইসলাম, পৌর ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি সম্পাদকের মধ্যে পরিমল কুমার কালু ঘোষ, সিরাজুল, লাবলু, দেলোয়ার মোল্লা, সাফায়েত, কলেজ ছাত্রলীগের সভাপতি আশরাফুল হক, কলেজ ছাত্রলীগের যুগ্ম সম্পাদক হাসানুজ্জামান, প্রচার সম্পাদক আব্দুল্লাহ আল হোসাইন বাদশা, সাবেক ছাত্রলীগ নেতা ইছানুর কবীর, ছাত্রলীগ নেতা আব্দুল্লাহ আল সাকিব, আওয়ামীলীগের অঙ্গ সংগঠনের সকল নেতাকর্মি।


অনুরুপভাবে, উপজেলা, পৌর ও কলেজ ছাত্রলীগের পক্ষ থেকেও দিনটি নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি আশরাফুল হক, সাবেক যুগ্ম সম্পাদক হাসানুজ্জামান, সাবেক প্রচার সম্পাদক আব্দুল্লাহ আল হোসাইন বাদশা, সাবেক ছাত্রলীগ নেতা ইছানুর কবীর, ছাত্রলীগ নেতা আব্দুল্লাহ আল সাকিব, মশিউর রহমান প্রমুখ।


অনুরুপভাবে, আলমডাঙ্গা বণিক সমিতির পক্ষ থেকেও দিনটি নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে পালন করা হয় । এসময় উপস্থিত ছিলেন বণিক সমিতির সভাপতি আরেফিন মিয়া মিলন, সাধারন খন্দকার আব্দুল্লাহ আল মামুনসহ বণিক সমিতির সকল সদস্যবৃন্দ।


অন্যদিকে, আলমডাঙ্গা উপজেলা যুবলীগের পক্ষ থেকেও দিনটি নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে উদযাপন করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা ও পৌর যুবলীগের আহব্বায়ক আনোয়ার হোসেন সোনাহারের নেতৃত্বে যুবলীগ নেতাকর্মিবৃন্দ প্রমুখ।


এদিকে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ মেম্বার এ্যাসোসিয়েশন আলমডাঙ্গা উপজেলা শাখার পক্ষ থেকেও মহান বিজয় দিবস উপলক্ষে নানা কর্মসুচি পালন করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন উপজেলা মেম্বার এ্যাসোসিয়েশন আহবায়ক ও জেলা পরিষদের সদস্য মজনুর রহমান জান্টু, যুগ্ম আহবায়ক লাবলুর রহমান, চুয়াডাঙ্গা জেলা শাখার আহবায়ক ইউপি সদস্য লিটন মোল্লা, শামীম রেজা প্রমুখ।


এছাড়াও কুমারী মাধ্যমিক বিদ্যালয়, হারদী মীর সামসুদ্দীন আহমেদ মাধ্যমিক বিদ্যালয়, হাটবোয়ালিয়া স্কুল এন্ড কলেজ, হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়, বেলগাছী মাধ্যমকি বিদ্যালয়, পাঁচলিয়া জামাল উদ্দীন মাধ্যমিক বিদ্যালয়, বন্ডবিল সরকারি প্রাথমিক বিদালয়, আলমডাঙ্গা আঞ্চলিক মোটর মালিক সমিতি, ট্রাক ট্যাংক লরি শ্রমিক ইউনিয়ন, বাস মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন, ওজোপাডিকো, পল্লি বিদ্যুৎ সমিতিও দিনটি নানা কর্মসূচি পালনের মধ্যদিয়ে পালন করা হয়েছে। সন্ধ্যায় এরশাদমঞ্চে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram