১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় ভ্রাম্যমান আদালতে ৬ লক্ষাধিক টাকার অবৈধ কারেন্টজাল ধংস

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
আগস্ট ২৬, ২০২০
86
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আলমডাঙ্গায় প্রায় ৬ লক্ষাধিক টাকার ১২ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করে তাতে অগ্নিসংযোগ করা হয়েছে। আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার লিটন আলী ও সহকারী কমিশনার (ভূমি) হুমায়ুন কবীরের যৌথ ভ্রাম্যমাণ আদালত টিম আজ বিকেলে পশুহাটে অভিযান চালিয়ে ওই অবৈধ কারেন্টজাল জব্দ করেন।

অভিযান পরিচালনাকালে অবৈধ কারেন্টজালের ব্যবসায়িরা পালিয়ে যায়। এ সময় প্রায় জব্দকৃত প্রায় ৬ লাখ টাকা মূল্যের ১২ লাখ মিটার কারেন্টজালে অগ্নিসংযোগ করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা ফাতেমা কামরুন্নাহার আঁখি ও উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মালেক, ক্ষেত্রসহকারী হাবিবুর রহমান, আলমডাঙ্গা থানার এসআই শফিকুর রহমান।

          কারেন্টজাল নিষিদ্ধ হলেও এতদাঞ্চলে হামেশায় ব্যবহৃত হচ্ছে। ফাঁরাক্কার প্রতিক্রিয়ায় অধিকাংশ খাল-বিল অস্তিত্বহীন। যা বেঁচে বর্তে আছে তার অধিকাংশে সারা বচর পানি থাকে না। শুধুমাত্র বর্ষার কয়েক মাস পানি থাকে। উপরন্তু, ফসলী জমিতে যথেচ্ছা রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহারের ফলে মাছের বংশ বৃদ্ধি ব্যাহত হচ্ছে। দেশীয় মাছের অনেক প্রজাতি বিলুপ্ত হয়েছে। তার উপর বিনা বাঁধায় কারেন্টজালের অব্যাহত ব্যবহারে দেশীয় মাছের পোনা সমূল্যে ধ্বংস হচ্ছে। অধিক মাছের লোভে মাছ শিকারিরা সুতার জালের পরিবর্তে কারেন্টজাল ব্যবহার করছে। এমন পরিস্থিতিতে অবৈধ কারেন্ট জালের ব্যবহার ও বিক্রি বন্ধ করতে উপজেলা প্রশাসন কঠোর ভূমিকা নিয়েছে। প্রতি সপ্তায় আলমডাঙ্গাসহ বিভিন্ন হাট বাজারে অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যায়।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram