২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করেন এমপি ছেলুন জোয়ার্দ্দার

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
এপ্রিল ১৯, ২০২৪
40
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আলমডাঙ্গায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করেছেন চুয়াডাঙ্গা ১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি ওই প্রদর্শনী উদ্বোধন করেন।

উদ্বোধনকালে তিনি বলেন, বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে জনগণের সেবায় জীবন উৎসর্গ করে দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি উন্নয়নশীল দেশ গড়তে বাংলাদেশের সকল সেক্টরেই উন্নয়নের অব্যাহত রেখেছেন। কৃষকদের প্রণোদনার পাশাপাশি খামারীদেরও মোবাইল ফোনে টাকা দিচ্ছেন। দেশের এ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলকে সততার সাথে কাজ করার আহ্বান জানান। আপনা খামারীরা এদেশের মানুষের পুষ্টির যোগান দিচ্ছেন। বিশেষ করে মা বোনদের ধন্যবাদ জানায়, কারণ তারা বাড়িতে হাস, মুরগি, ছাগল পালন করে পুষ্টির যোগান দিচ্ছে। চুয়াডাঙ্গা বøাক বেঙ্গল ছাগলের জন্য বিখ্যাত। সারা দেশে এই জাতের ছাগলের একটি চাহিদা রয়েছে। বর্তমানে বøাক বেঙ্গলকে ক্রস করে আমাদের বøাক বেঙ্গল ছাগলের জাত নষ্ট করছেন।


উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা দাসের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন, পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ শেখ গণি মিয়া, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু মুসা, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাসুদ উজ জামান লিটু বিশ^াস, সাবেক বন ও পরিবেশ সম্পাদক শহিদুল ইসলাম খান, উপজেলা আওয়ামীলীগের সাবেক সহসভাপতি বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ¦ লিয়াকত আলী লিপু মোল্লা, পৌর আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক সিরাজুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ আব্দুল্লাহিল কাফি।

কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজার উপস্থাপনায় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সরকারি মহিলা কলেজের অধ্যাপক মারফুল হক, আলমডাঙ্গা প্রাণী সম্প্রসারন কর্মকর্তা ডা. এ.এন.এম মোস্তাকিন মুকুট, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক, উপজেলা প্রকৌশলী তাওহীদ আহমেদ, আনসার ভিডিপি কর্মকর্তা আজিজুল হাকিম, সমাজ সেবা কর্মকর্তা নাজমুল হোসেন, উপজেলা আওয়ামীলীগের সাবেক উপপ্রচার সম্পাদক মাসুদ রানা তুহিন, পৌর আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক সাইফুর রহমান পিন্টু, পৌর যুবলীগের আহবায়ক আসাদুল হক ডিটু, যুবলীগ নেতা মনিরুজ্জামান হিটু, পাপন রহমান, রকি, শুভ, কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি আশরাফুল হক, সাবেক প্রচার সম্পাদক আব্দুল্লাহ আল হোসাইন বাদশা, ছাত্রলীগ নেতা সাকিব, খামারী জান্নাতুন নেছা, আরফিন জোয়ার্দ্দার, মনোয়ার হোসেন, আব্বাস আলী, সকল কর্মকর্তা কর্মচারী।


জানা যায়, প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর অংশ হিসেবে প্রাণিসম্পদ প্রদর্শনী করা হচেছ। এ ছাড়া দেশব্যাপী ৬৪ জেলার ৪৬৬ উপজেলায় এই প্রদর্শনী একযোগে অনুষ্ঠিত হবে। আলমডাঙ্গার প্রদর্শনীতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে উন্নত জাতের এবং অধিক উৎপাদনশীল জাতের গবাদিপশু যেমন- গাভী, বাছুর, ষাঁড়, ছাগল, ভেড়া, মুরগী, হাঁস, দুম্বা, কবুতর, সৌখিন পাখি, পোষা প্রাণি এবং বিভিন্ন, ঔষধ, চিকিৎসা সামগী, প্রযুক্তি প্রদর্শন ইত্যাদি স্থান পায়।


প্রদর্শনীতে ভিন্ন ভিন্ন ভ্যালুচেইনভিত্তিক প্রায় ৩০টি স্টল স্থাপন করা হয়েছে। প্রাণিসম্পদের উন্নয়নে ব্যবহৃত বিভিন্ন প্রযুক্তি, ওষুধ সামগ্রী, টিকা, প্রাণিজাত পণ্য উৎপাদন ও সংরক্ষণ সরঞ্জাম, মোড়কসহ পণ্য বাজারজাতকরণ প্রযুক্তি ইত্যাদির স্টলও ছিল।


গুণগত মান, জাত, স্বাস্থ্য, সৌন্দর্য, আকার, অবদান, নিরাপত্তা, কর্মসংস্থান, বাজারজাতকরণ, পরিবেশ ও অর্থনৈতিক প্রভাব, সার্বিক পর্যবেক্ষণ ইত্যাদি বিষয় বিবেচনায় বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণকারীদের সন্মাননা ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। আয়োজকরা জানান, প্রদর্শনীটি প্রান্তিক পর্যায়ের কৃষকদের জন্য মেগা কোম্পানিগুলির সাথে একই জায়গায় তাদের পশু-পাখি উৎপাদন ও বিক্রি করার একটি দুর্দান্ত সুযোগ হবে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram