২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় দুর্ঘটনা রোধে ব্যতিক্রমী উদ্যোগ দিশারীর

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
আগস্ট ১২, ২০২০
30
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

ফারুক হোসাইন: চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় সড়ক দুর্ঘটনা রোধে নির্মিত গতিরোধক রং করে সাংকেতিক চিহ্ন এঁকে দিয়েছে স্থানীয় তরুণদের স্বেচ্ছাসেবী সংগঠন দিশারী। সোমবার রাতে আলমডাঙ্গার কালিদাসপুর রেলগেট থেকে পারকুলা আনন্দবাজার পর্যন্ত দীর্ঘ প্রায় পাঁচ কিলোমিটার সড়কের বিভিন্ন স্থানে থাকা পাঁচটি গতিরোধকে রং করে দেন তারা।

এই কাজে অংশগ্রহণকারী দিশারীর আহ্বায়ক আমির হামজা শান্ত বলেন, ‘আমাদের এ ক্ষুদ্র প্রচেষ্টায় রাস্তায় চলাচলকারী মানুষের সামান্য উপকার হলেই আমরা স্বার্থক।’ রঙের কাজে অংশ নেওয়া দিশারীর সদস্য আফরিক হাসান আকাশ বলেন, দুর্ঘটনা রোধে রাস্তার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে গতিরোধক দেওয়া হয়।

কিন্তু অনেকসময় এই গতিরোধক মরণফাঁদে রূপ নেয়। সামাজিক দায়বদ্ধতা থেকে দুর্ঘটনা রোধে আমাদের এই প্রচেষ্টা। শুধু গতিরোধকে রং করলেই দুর্ঘটনা কমবে না; নিয়ন্ত্রিত গতিতে গাড়ি চালালে দুর্ঘটনা কমানো সম্ভব। এজন্য সবাইকে সচেতন হয়ে গাড়ি চালাতে হবে।

গতিরোধকে রং করার কাজের অন্যতম উদ্যোক্তা রোকনুজ্জামান খোকন বলেন, সামাজিক বিভিন্ন সমস্যা নিরসনে এভাবে তরুণরা এগিয়ে আসলে অনেক সমস্যারই সহজ সমাধান সম্ভব। এতে অংশ নেন ফারুক হোসাইন, মীর আল জুবায়ের, সুবহি রহমান, জামাল উদ্দিনসহ আরও অনেকে।

গতিরোধকে রং ও সাংকেতিক চিহ্ন ব্যবহার করার কারণে এখন মোটরসাইকেল, ইজিবাইক ও অন্যান্য যানবাহন চলাচলে অনেক সুবিধা হয়েছে বলে জানান কুষ্টিয়ার আমবাড়িয়া ইউনিয়ন থেকে আলমডাঙ্গা শহরে যাতায়াত করা কাপড় ব্যবসায়ী ইমরান হোসেন।

তিনি এই কাজের জন্য তরুণদের সাধুবাদ জানান। ইজিবাইক চালক মোল্লা আলমগীর হোসেন বলেন, ‘স্পিড ব্রেকারে রং করায় সবার জন্য অনেক ভালো হয়েছে। এটি একটি মহৎ কাজ। চলাচলের জন্য আমাদের সুবিধা হলো।’

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram