১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় আন্তর্জাতিক আরবি ভাষা দিবস পালিত

প্রতিনিধি :
ইমদাদুল হক
আপডেট :
ডিসেম্বর ১৮, ২০২৩
75
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আলমডাঙ্গা (চুয়াডাঙ্গা) নিমগ্ন পাঠাগারে আন্তর্জাতিক আরবি ভাষা দিবস পালিত হয়েছে। আজ ১৮ ডিসেম্বর ২০২৩ খ্রি. সোমবার বিকেলে পাঠাগার কক্ষে এ উপলক্ষে সেমিনার আয়োজন করা হয়। শুরুতে আন্তর্জাতিক আরবি ভাষা দিবসের প্রেক্ষাপট আলোচনা করেন নাদিউজ্জামান খান রিজভী। তারপর আরবি ভাষার ধর্মীয় ও বৈষয়িক গুরুত্বের উপর আলোকপাত করেন কাজল আহমেদ ও আব্দুর রশিদ মিল্টন এবং সমাপনী বক্তব্য প্রদান করেন হোসাইন আহমাদ। দিবসটির এ বছরের প্রতিপাদ্য তুলে ধরেন ইমদাদুল হক। আরবি কবিতা পাঠ করেন মাহদি হাসান এবং আরবি কবিতার ইংরেজি অনুবাদ পাঠ করেন মুশফিক তরফদার।

নিমগ্ন পাঠাগার কর্তৃক আয়োজিত এ সেমিনারে আরও উপস্থিত ছিলেন সাঈদ আশিক, মেহেদী হাসান স্মরণ, বেলায়েত হোসেন বিপু, মীর মিনহাজুল আবেদীন, আফনাব আহমেদ নাহিয়ান, মাসুদ রানা প্রমুখ।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে প্রতি বছর ১৮ই ডিসেম্বর আন্তর্জাতিক আরবি ভাষা দিবস হিসেবে পালিত হয়ে থাকে। ২০১০ খ্রিষ্টাব্দে জাতিসংঘ সাধারণ পরিষদের ৩১৯০ নং সিদ্ধান্ত অনুযায়ী এই দিনে আন্তর্জাতিক আরবি ভাষা দিবস উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। কারণ ১৯৭৩ খ্রিষ্টাব্দের এই দিনে জাতিসংঘের আনুষ্ঠানিক ভাষা এবং জাতিসংঘের দাপ্তরিক কার্যক্রম সমূহের ব্যবহারিক ভাষা হিসেবে গৃহীত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য 'আরবি কবিতা ও শিল্পের ভাষা'।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram