২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিসফিসানি বৃষ্টিতে অবৈধভাবে গড়ে উঠা ইটভাটাগুলির কাঁদা-মাটিতে চরম ভোগান্তি

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
জানুয়ারি ২৪, ২০২২
30
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

ফিসফিসি বৃষ্টিতে অবৈধভাবে গড়ে উঠা আলমডাঙ্গার প্রায় সকল ইটভাটার টলির মাটির কাঁদায় উপজেলার বিভিন্ন সড়ক সয়লাব। ভোগান্তির শিকার জনসাধারণকে দুর্ঘটনার ঝুঁকি নিয়ে পথ চলতে হচ্ছে। জানা যায়, আলমডাঙ্গা উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় ২০টি ইটভাটা গড়ে উঠেছে। প্রায় সবগুলি ইটভাটাই ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ও পরিবেশ অধিদপ্তরের আইনকে উপেক্ষা করে অবৈধভাবে গড়ে উঠেছে। ইট প্রস্তুত ও ইটভাটা স্থাপন আইন অনুসারে এলজিইডির সড়কসহ সকল সড়ক থেকে কমপক্ষে আধা কিলোমিটার দূরে ইটভাটা স্থাপন করার নির্দেশনা থাকলেও আলমডাঙ্গার প্রায় সকল ইটভাটা এ আইন লঙ্ঘন করে গড়ে উঠেছে। আইন অমান্য করে ফসলি মাঠের মাটি কেটে ইটভাটায় নেওয়া হচ্ছে।

জামজামি এলাকায় ইরিগেশন খালের মাটি কেটে ইটভাটায় সরবরাহের অভিযোগ উঠেছে। ইটভাটার কাঁচামাল অর্থাৎ মাটি পরিবহণে এলজিইডিসহ সরকারি সড়ক ব্যবহার না করার নির্দেশনাটিও মান্য করা হচ্ছে না। ইটভাটাগুলির মাটি টানা টলি ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন অমান্য করেই বাধাহীনভাবে চলাচল করছে। মাটিভর্তি টলিগুলি সারাদিন সড়কগুলিতে দাপিয়ে বেড়ানোর সময় সারা সড়কের উপর মাটি কাঁদা ছিটকে পড়ে।

ফিসফিসানি বৃষ্টিতে এ সকল সড়কে গ্যাদগেদে কাঁদার সৃষ্টি হয়েছে। সড়ক কোথাও কোথাও অত্যন্ত পিচ্ছিল হয়ে চলাচল হয়েছে ঝুঁকিপূর্ণ। ফলে সড়ক দুর্ঘটনার মারাত্মক ঝুঁকি নিয়েই জনসাধারণকে সড়কে চলাচল করা হচ্ছে। আলমডাঙ্গার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বন্ডবিল, ফরিদুর, যমুনার মাঠ, জামজামি, হারদী, হাটবোয়ালিয়া, ঘোষবিলা, কুষ্টিয়া সড়কের নওদাপাড়ার এলাকার বিভিন্ন সড়ক কাদামাটিতে সয়লাভ হয়ে আছে।

বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, কাদায় পিসছিল সড়কে দূর্ঘনার ঝুকি নিয়েই চলতে হচ্ছে। যেকোন সময় অনাকাঙ্খিত দূর্ঘটনা ঘটতে পারে। প্রশাসনের উচিত জনগুরুত্বপূর্ণ সড়ক গুলিতে ইটভাটার মাটিভর্তি গাড়ি চলাচল নিশিদ্ধ করার। এ সকল অনিয়ম প্রতিনিয়ত প্রশাসনের চোখের সামনেই সঙ্ঘটিত হচ্ছে।

আইন প্রয়োগে প্রশাসনের অনীহার কারণে আশকারা পাচ্ছে ইটভাটার মালিকরা। সম্প্রতি আইন মেনে চলতে বাধ্য করতে ডিসি সম্মেলনে নির্দেশনা দেওয়া হয়েছে। তারপরও বেপরোয়া ইটভাটা মালিকরা আইন মেনে চলতে মোটেও সদিচ্ছা দেখাচ্ছেন না। সচেতন মানুষ এসকল বিষয়ে কঠোর প্রশাসনিক পদক্ষেপ প্রত্যাশা করেছেন।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram