২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

"কীভাবে সহজে বিজ্ঞান শিক্ষাকে জনপ্রিয় করা যায়" বিষয়ক মতবিনিময়কালে কানাডার ক্যালগেরি ইউনিভার্সিটির অধ্যাপক আনিস হক

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
নভেম্বর ১৬, ২০২৩
51
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

কীভাবে সহজে বিজ্ঞান শিক্ষাকে জনপ্রিয় করা যায়, কীভাবে শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে তোলা যায়?- এমন কঠিন বিষয়ে সাবলিল ভাষায় ও দক্ষতায় বক্তব্য রাখেন কানাডার ক্যালগেরি ইউনিভার্সিটির অধ্যাপক আনিস হক


আলমডাঙ্গার স্বয়ম্ভর পাবলিক লাইব্রেরির আয়োজনে এক মতবিনিময় সভায় এ সংক্রান্ত বক্তব্য রাখেন তিনি। সভা শেষে স্ব্যম্ভর লাইব্রেরিতে " আব্দুল মজিদ মেমোরিয়াল সায়েন্স কর্নার" উদ্বোধন করেন।


অধ্যাপক আনিস হক রাজ আলমডাঙ্গার সন্তান। তিনি আলমডাঙ্গা পাইলট সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রয়াত শিক্ষক আব্দুল মজিদের নাতি ছেলে।


গতকাল ১৫ নভেম্বর বুধবারের সকাল। নাতিশীতোষ্ণ আবহাওয়া। শীতের আবেশ মেশানো শিরশিরে বাতাস। বাইরে হেমন্তের সোনা ঝরা রোদ্দুর। জেএস টাওয়ারের তিনতলার অডিটরিয়ামে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন অধ্যাপক আনিস হক।


বক্তব্য দিতে গিয়ে তিনি বলেন, আপনাদেরই অনেকেই জানতে চান আমরা বাচ্চাদের কাছে কি বিষয় উপস্থাপন করি,আসলে আমরা বাচ্চাদেরকে কিছু এক্টিভিটির ভিতর রাখি কিছু নীতি মেনে চলি, নতুন কিছু দিয়ে মাথা ভারি করে দিতে চাই না, নীতিগুলার ভিতর প্রথম যেটা প্রতিদিন পড়াই সেটা ধরে নিন ইলেক্ট্রিসিটি।


তাহলে ওই বিষয়টা আমরা এমনভাবে ডিজাইন করি যেন বাচ্চারা বুঝতে পারে আসলে ইলেক্ট্রিসিটি টা কোথায় ব্যাবহার হচ্ছে সেটা তাদেরকে বোঝানোর চেষ্টা করি।
আমি আমার ফার্স্ট ইয়ারের ছাত্রদের যে বাইনারি পড়াই সেটা ক্লাস ৩ এর ছাত্রদের শেখাই এমনভাবে ডিজাইন করি। যেন ওদের ক্ষুধা তৈরি হয়।


আমি বলি ২ ঘন্টা সেশনে ছাত্রদেরকে এমন একটা মুহুর্ত দাও যেন ওরা বলে ওয়াও এটা তো আগে কখনো শুনি নাই, এটা তো আগে কখনো দেখি নাই।


তিনি আরও বলেন, এটা যদিও বিজ্ঞান বিষয়ক বক্তৃতা কিন্তু আমার সামনে এমন একজন বসে আছেন যিনি আমার সম্মানিত শিক্ষক, যার কাছে থেকে বিজ্ঞানসহ সব কিছুই শিখেছি, উনার সামনে বিজ্ঞান কীভাবে পড়াতে হয় সেটা বলার স্পর্ধা আমার নেই।


স্বয়ম্ভর পাবলিক লাইব্রেরির সভাপতি ও ডেইলি ফিনানশিয়াল এক্সপ্রেসের সহ সম্পাদক এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় বিশেষ অতিথি ছিলেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন, সর্বজন শ্রদ্ধেয় শিক্ষক আফিল উদ্দিন, সাবেক মৎস্য কর্মকর্তা আব্দুল হামীদ চৌধুরী, চুয়াডাঙ্গা সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিল আরা চৌধুরী, কালিদাসপুর গ্রামের সন্তান ইতালি প্রবাসী আব্দুল্লাহ টিপু সুলতান ও তার সহধর্মিনী কানাডিয়ান বাংলাদেশি নাগরিক নারগিস আরা শিল্পি।

অনুষ্ঠানে হারদী এমএস জোহা কলেজের প্রভাষক একেএম ফারুকের উপস্থায়নায় উপস্থিত ছিলেন আলমডাঙ্গা সরকারি কলেজের সহকারি অধ্যাপক আব্দুল হাই, হাটবোয়ালিয়া স্কুল এন্ড কলেজের সহকারি এরশাদপুর একাডেমির প্রধান শিক্ষক ফজলুল হক শামীম, বেলগাছী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কাসেম,বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী, বণিক সমিতির সাধারন সম্পাদক কামাল হোসেন, আলমডাঙ্গা সরকারি কলেজের প্রভাষক সাইদ হিরোন, আলমডাঙ্গা সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোহাম্মদ আলী সিদ্দীকসহ দুই শতাধিক শিক্ষক, শিক্ষার্থী ও গণ্যমাণ্য ব্যক্তিবর্গ। ইতালি প্রবাসী কালিদাসপুর গ্রা‌মের আব্দুল্লাহ টিপু সুলতান এবং তার সহধর্মিনী নারগিস আরা শিল্পী (কানাডিয়ান- বাংলাদেশী নাগরিক) স্বয়ম্ভর লাইব্রেরীকে বেশ কিছু গুরুত্বপূর্ণ বই (ইংরেজি ভার্সন) সরাসরি ইতালি থেকে নিয়ে এসেছেন দি‌য়ে‌ছেন ।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram