২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কালীগঞ্জে কৃমি নাশক ওষুধ খেয়ে অসহায় কৃষকের একমাত্র সম্বল ১১টি ভেড়ার মৃত্যু!

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
আগস্ট ২০, ২০২১
31
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 


স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ- ঝিনাইদহ কালীগঞ্জে এক কৃষকের ১১টি ভেড়া কৃমি নাশক ওষুধ খেয়ে মারা গেছে। এ ছাড়া বেশ কয়েকটি অসুস্থ অবস্থায় হয়েছে। মারা যাওয়া ভেড়া গুলোর আনুমানিক মুল্য প্রায় ২ লাখ টাকা। কালীগঞ্জ উপজেলার কমলাপুর গ্রামে এ ঘটনা ঘটে।

ভেড়ার মালিক আফজাল হোসেন জানান, গত ৫ বছর ধরে ভেড়াগুলো লালন পালন করছে। এভাবে ৩০টি ভেড়ার ফার্ম করতে সক্ষম হয়েছে। শরিরে কৃমি দেখা দিয়েছে বিষয়টি মঙ্গলবার সকালে তিনি উপজেলা প্রানী সম্পদ অধিদপ্তরে যান। সেখানকার চিকিৎসকের সঙ্গে আলাপ করলে তারা কৃমির জন্য ১০০ গ্রাম ওজনের একটি এভিনেকস পাউডারের প্যাকেট দেন। জানিয়ে দেন গর্ভবতী ভেড়াগুলোর না খাওয়াতে।

বুধবার সকালে ৬টার সময় তিনি ওই ঔষধের অর্ধকটা পানিতে মিশিয়ে ১৮টি ভেড়ার খাওয়ায়। ওষুধ খাওয়ানোর পরপরই ছটফট করতে থাকে। আধা ঘন্টার মধ্যেই ভেড়া মারা যেতে শুরু করে। একে একে বুধবার বিকাল ৫ টা পর্যন্ত ১১টি মারা যায়। অপর ৭ টি অসুস্থ াবস্থায় রয়েছে।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাক্তার মোঃ আতিকুজ্জামান জানান, ভেড়ার মালিক মঙ্গলবার অফিসে এসেছিলেন। সবকিছু জেনেশেুনে তার কৃমির জন্য ঔষুধ দেওয়া হয়। সেগুলো তিনি যথানিয়মে খাওয়ালে এভাবে মারা যাওয়ার কথা নয়। তার পরও কেন মারা গেলো তা নিশ্চিত হতে তারা নমুনা সংগ্রহ করেছেন। এই নমুনা পরিক্ষার পর বোঝা যাবে মৃত্যুর কারণ।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram