৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লালন গবেষক নিয়ামত আলী মাস্টারঃ এক রূপালী নক্ষত্রের অন্তর্ধান

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
আগস্ট ২৪, ২০২১
30
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

রহমান মুকুলঃ নিভৃতচারী ও একনিষ্ঠ লালন গবেষক ছিলেন আলমডাঙ্গার নিয়ামত আলী মাস্টার। গত সোমবার ভোর ৩টায় রাজশাহীর পপুলার হাসপাতালে তিনি চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ---রাজিউন)। সম্প্রতি তিনি নির্মাণাধীন বিল্ডিং থেকে পড়ে গিয়ে মাথায় আঘাত পান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর।

২৩ আগস্ট দুপুর পর জানাযা শেষে জান্নাতুল নাঈম কবরস্থানে মরহুমের লাশ দাফন করা হয়েছে। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই পুত্র ও দুই কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমের জানাযায় আত্মীয় পরিজন, সাবেক শিক্ষার্থিসহ উল্লেখযোগ্য সংখ্যক মানুষ উপস্থিত ছিলেন। মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে পরিবারের পক্ষ থেকে সকলের নিকট দোয়া চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, লিয়ামত আলী মাস্টার নিবেদিতপ্রাণ লালন গবেষক ছিলেন। তিনি লালনের সমস্ত গান সংগ্রহ করে তার প্রচলিত অর্থ, আক্ষরিক অর্থ ও অন্তর্নিহিত গুঢ় অর্থ লিখেছেন। লালনের গানগুলি তিনি আশিটি পর্বে বিভক্ত করে বিশ্লেষণ করেছেন। তিন শ ছেষট্টি জন বাউল গীতিকারের গুরুর নামসহ তাদের কয়েক হাজার লোক সঙ্গীত সংগ্রহ করেছেন। সেগুলির রচয়িতা কে কে তার উৎকৃষ্ট প্রমাণ দিয়েছেন। দীর্ঘ ৪৫ বছর ধরে তিনি এ গুলি সংগ্রহ করেছেন গ্রাম-গঞ্জে ঘুরে ঘুরে। তিনি লালন বাদেও ১১ শ বাউল গানের ব্যাখা বিশ্লেষণ করেছেন। এ সংক্রান্ত বহু প্রবন্ধ লিখেছেন। তিনি ১৯৪৮ সালে ২৭ জুলাই আলমডাঙ্গা গোবিন্দপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাপের নাম ছিল ইসমাইল মন্ডল।

প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষে তিনি শিক্ষকতাকে পেশা হিসেবে নেন। ২০০৫ সালে তিনি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ থেকে অবসর গ্রহণ করেন। বাংলা একাডেমির সহকারী পরিচালক সাইমুন জাকারিয়ার সাথে তাঁর ছিল বিশেষ হৃদ্যতা। সাইমুন জাকারিয়া ছুটে আসতেন তাঁর নিকট।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram