৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানসিক প্রতিবন্ধী সহকর্মির প্রতি আলমডাঙ্গার বাস ট্রাক মোটর শ্রমিকদের অপরিমেয় মমত্ববোধ সমীহ কেড়েছে

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
ডিসেম্বর ৩০, ২০২১
29
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 


রহমানমুকুলঃ মানসিক প্রতিবন্ধী সহকর্মির প্রতি আলমডাঙ্গা বাস ট্রাক মোটর শ্রমিকদের অপরিমেয় মমত্ববোধ প্রশংসা কেড়েছে। আলমডাঙ্গার বাস ট্রাক শ্রমিক ইউনিয়নের শ্রমিকদের সাথেই কাজ করতেন মানসিক প্রতিবন্ধী জনি উদ্দীন। মৃত্যুর পরও বুদ্ধি প্রতিবন্ধী জনির প্রতি সহকর্মিদের ভালোবাসা ও মমত্ববোধের এতটুকু কমতি হয়নি। মৃত সহকর্মির প্রতি বাস ট্রাক মোটর শ্রমিকদের এই অসামান্য ভালোবাসা আলমডাঙ্গা বাসীর সমীহ দৃষ্টি কেড়েছে।


আলমডাঙ্গার পারদূর্গাপুরের মৃত কচিম উদ্দীনের ছেলে ছিলেন জনি উদ্দীন। তিনি ছিলেন জন্মগত ভাবেই অল্পবুদ্ধি সম্পন্ন ছিলেন। কাজ করতেন আলমডাঙ্গা বাস ট্রাক মোটর শ্রমিক ইউনিয়নের সদস্য দের সাথে, আলমডাঙ্গা বাসটার্মিনালে। গাড়ি ধোয়া ও ছোটখাট ফাইফরমাশ াটতেন। কাজের জায়গায় সকলের সাথে ছিল তার অকৃত্রিম হৃদ্যতা। সহকর্মিদের ও অল্প বুদ্ধির জনি প্রতি ছিল অপরিমেয় সংবেদন।


গত ১৯ এপ্রিল জনি উদ্দীন স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেন। তার আকস্মিক মৃত্যুতে সহকর্মিরা যারপরনাই ব্যথিত ছিলেন। মৃত্যুর পর প্রিয় সহকর্মির একমাত্র কন্যাকে তারা সকলে মিলে ধুমধাম করে বিয়ে দেন। বিধবা স্ত্রীর খোঁজ রাখেন নিয়ম করেই। আজ বৃহস্পতিবার মৃত প্রিয় সহকর্মির স্মরণে খানার আয়োজন করেছেন সহকর্মিরা। প্রায় আড়াই লাখ টাকা খরচ করে এ খানার আয়োজন করা হয়েছে বলে জানাযায়।


আলমডাঙ্গা বাস ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি রিয়াজ উদ্দীন বলেন, জনির সাথে আমাদের খুব ঘনিষ্ঠতা ছিল। তাকে নিয়ে ইয়াকির্ আড্ডা করা হত। কিন্তু সকলেই খুব ভালোবাসতো। মৃত্যুর পর তার মেয়ের বিয়ে থেকে শুরু করে সবদায়িত্ব আমরা পালন করে আসছি। বৃহস্পতিবার তার খানার আয়োজন করেছি। আড়াই লাখ টাকা খরচ করে তার খানা করা হচ্ছে।


প্রসঙ্গত, প্রতিবন্ধী অক্ষম মানুষদেরকে চিরকালই সমাজে সবলেরা উপেক্ষা ও অবহেলা করে আসছে। তাদের সঙ্গে সদাচরণ, সাহায্য-সহযোগিতা, সহমর্মিতা ও অন্যদের চেয়েতাদের অধিক অগ্রাধিকার দেওয়া উচিত। বিপদ-আপদে সবসময় তাদের পাশে দাঁড়ানো উচিত। একজন উদার ও নৈতিক মানুষ এ গুণাবলী ধারণ করেন। অথচ, আমরা প্রতিবন্ধীদের সঙ্গে অসদাচরণ, উপহাস, ব্যঙ্গ-বিদ্রূপ করে। সমাজে প্রতিবন্ধী মানুষের মৌলিক চাহিদা পূরণ, স্বাভাবিক ও সম্মান জনক জীবন যাপনের অধিকার রয়েছে। মানুষ হিসেবে বেঁচে থাকার ন্যূনতম মৌলিক অধিকার গুলো তাদের ও ন্যায্য প্রাপ্য। তাই প্রতিবন্ধীদের প্রতি আন্তরিক ভালোবাসা প্রদর্শন ও সহানুভূতিশীল হওয়া অত্যাবশ্যক।


কিন্তু এ সদ গুণগুলি আজ সমাজে অনুপস্থিত। এমতাবস্থায় মৃত বুদ্ধি প্রতিবন্ধী সহকর্মীর প্রতি আলমডাঙ্গা বাস ট্রাক মোটর শ্রমিক ইউনিয়নের এমনম মত্ববোধ সতিই এলাকাবাসীর সমীহ দৃষ্টি কেড়েছে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram