৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বনন্দিত বিচারপতি রাধা বিনোদ পালের স্মরণসভা অনুষ্ঠিত

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
জানুয়ারি ১০, ২০২২
30
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

চুয়াডাঙ্গা আলমডাঙ্গায় বিশ্বনন্দিত অসম সাহসী বিচারপতি ড. রাধা বিনোদ পালের মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। ১০ জানুয়ারি সন্ধ্যায় স্থানীয় আলমডাঙ্গা ডায়াবেটিক সমিতির মিলনায়তনে এ স্মরণসভা হয়। স্মরণ সভায় সভাপতিত্ব করেন ‘জাস্টিজ ড. রাধা বিনোদ পাল মেমোরিয়াল’ র সভাপতি রহমান মুকুল। সভায় বক্তারা বলেন, কর্মজীবনে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কলকাতা হাইকোর্টের বিচারপতি ছিলেন। তিনি আন্তর্জাতিক আদালতের কিংবদন্তীতুল্য অসম সাহসী বিচারক ছিলেন। তাছাড়া, জাতিসংঘের আইন কমিশনের চেয়ারম্যান ও হেগের ন্যায় বিচার আদালতের চেয়ারম্যান ছিলেন। অত্যন্ত মানবিক রাধা বিনোদ পাল বর্ণাঢ্য জীবনের অধিকারী ছিলেন। অসহায় পরিবারে জন্ম নিয়েও তিনি বিশ্ব নন্দিত ব্যক্তিত্বে পরিণত হয়েছিলেন।

তিনি ১৮৮৬ সালের ২৭ জানুয়ারি কুষ্টিয়া জেলার তারাগুনিয়া শালিমপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। ১৯৬৭ সালের ১০ জানুয়ারি মৃত্যুবরণ করেন। বিশ্ব বরেণ্যে এই ব্যক্তিত্বের শৈশব ও কৈশোর অতিবাহিত হয়েছে আলমডাঙ্গার বিভিন্ন গ্রামে। কর্মজীবনেও আলমডাঙ্গার এ সব গ্রামের সাথে তাঁর ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।

স্মরণসভায় মধ্যে বক্তব্য রাখেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব তৌহিদ হোসেন, আতিক বিশ্বাস, তাসনোভা পৃথা ও নাইমুর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন - জাকারিয়া হায়দার শুভ্র, আশিক শেখ, জান্নাতুল মাওয়া রিয়া, মারিয়া সুলতানা, আসাদুজ্জামান স্বপন প্রমুখ।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram