সাম্প্রতিক

২০২০ সালে কোপায় খেলবে অস্ট্রেলিয়া

আগামী বছর পরবর্তী কোপা আমেরিকার আসরে দেখা যাবে অস্ট্রেলিয়া ফুটবল দলকে। আমন্ত্রিত দেশ হিসাবে ২০২০ কোপা আমেরিকা খেলবে অস্ট্রেলিয়া। সঙ্গে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারকেও পুনরায় দেখা যাবে কোপা আমেরিকার পরবর্তী সংস্করণে।

বাংলাদেশ সময় আগামীকাল (শনিবার)ভোরে মাঠে গড়াবে কোপা আমেরিকার এবারের আসর। সাউথ আমেরিকান ফুটবল কনফেডারেশনে সভাপতি আলেজান্দ্রো ডমিংগুয়েজ নিশ্চিত করেছেন, দুই অতিথি দেশের পরের কোপায় অংশ নেওয়ার কথা। এ বছর কাতারের সঙ্গে জাপানকে অতিথি দেশ হিসাবে খেলার সুযোগ করে দেওয়া হয়েছে কোপার আসরে।

আর্জেন্টিনা ও কলম্বিয়া যুগ্মভাবে পরবর্তী কোপা আমেরিকা আয়োজন করবে। ১২ দলের টুর্নামেন্টকে দু’টি গ্রুপে ভাগ করা হবে। ভৌগোলিক অবস্থান অনুযায়ী এক একটা গ্রুপ নিজেদের মধ্যে লিগের ম্যাচগুলো খেলবে যেকোনও একটি আয়োজক দেশে। অর্থাৎ একটি গ্রুপের খেলা হবে আর্জেন্টিনায়। অপর একটি গ্রুপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে কলম্বিয়ায়। স্বাভাবিকভাবেই আয়োজক দেশেরা নিজেদের দেশেই খেলবে তাদের গ্রুপের ম্যাচ। দু’টি গ্রুপের চারটি করে দল নক-আউটে জায়গা করে নেবে।

যদিও নক-আউট পর্বের ম্যাচগুলো কোথায় অনুষ্ঠিত হবে, তা এখনও নির্ধারিত হয়নি। কনফেডারেশনের তরফে জানানো হয়েছে যে, দিন পনেরোর মধ্যেই নক-আউট ম্যাচগুলির ভেন্যু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। প্রাথমিকভাবে দাবি উঠেছিল যে, পরের কোপায় দুই লেগের ফাইনাল ম্যাচের। তবে কনফেডারেশনের তরফে সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া হয়েছে। পরিস্কার জানিয়ে দেওয়া হয়েছে যে, একটিই ফাইনাল ম্যাচ খেলা হবে দু’দেশের কোনও এক শহরে।

এ বছর ব্রাজিলের মাটিতে অনুষ্ঠিত কোপা আমেরিকা টেলিভিশনের পর্দায় সরাসরি সম্প্রচারিত হবে ১৭৮টি দেশে। এবার টুর্নামেন্টের ১২টি দলকে ভাগ করা হয়েছে তিনটি গ্রুপে। ‘এ’ গ্রুপে আয়োজক ব্রাজিলের সঙ্গে রয়েছে বলিভিয়া, ভেনেজুয়েলা ও পেরু। ‘বি’ গ্রুপে আর্জেন্টিনার সঙ্গে রয়েছে কলম্বিয়া, প্যারাগুয়ে ও অতিথি দল কাতার। ‘সি’ গ্রুপে আর এক আমন্ত্রিত দল জাপানের সঙ্গে রয়েছে উরুগুয়ে, ইকুয়েডর ও চিলি।

x

Check Also

চুয়াডাঙ্গার কুলপালা ফুটলব মাঠে ফাইনাল খেলা ও পুরুষ্কার বিতরণ: নঈম জোয়ার্দ্দার

শাহাদাৎ হোসেন লাভলু: চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার চিৎলা ইউনিয়নের কুলপালা ফুটবল মাঠে ফাইনাল খেলা ও পুরুষ্কার ...