সাম্প্রতিক

বিশ্বকাপে ভারতীয় দলে নতুন ৭ মুখ

বিশ্বকাপ সামনে রেখেই ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। ভারতের বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন নতুন ৭ ক্রিকেটার। তারা প্রথমবারের মতো বিশ্বকাপ খেলবেন।

মহেন্দ্র সিং ধোনি-রিবাট কোহলির মতো অভিজ্ঞ ক্রিকেটারদের সঙ্গে ভারতের বিশ্বকাপ দলে নতুন মুখ হিসেবে রয়েছেন লোকেশ রাহুল, কেদার যাদব, বিজয় শঙ্কর, হার্দিক পন্ডিয়া, কুলদীপ যাদব, জাসপ্রিত বোমরাহ ও যুজবেন্দ্র চাহালরা। এরা সবাই প্রথমবারের মতো বিশ্বকাপ খেলবেন।

সবশেষ ২০১৫ সালের বিশ্বকাপে খেলা সাত ক্রিকেটার- মহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, রবিন্দ্র জাদেজা, ভুবেনেশ্বর কুমার, মোহাম্মদ সামিরা এবারের বিশ্বকাপ দলে আছেন।

তবে মজার ব্যাপার হলো, ১২ বছর পর বিশ্বকাপ দলে ফের সুযোগ পেয়েছেন দীনেশ কার্তিক। ২০০৭ সালের বিশ্বকাপে রাহুল দ্রাবিড়েরর নেতৃত্বাধীন ভারতীয় দলে জায়গা পেলেও একটি ম্যাচও খেলা হয়নি কার্তিকের। এক যুগ পর আবারও বিশ্বকাপ দলে সুযোগ পেলেন ৩৩ বছর বয়সী এই ক্রিকেটার।

২০০৭ সালের বিশ্বকাপ খেলা মহেন্দ্র সিং ধোনি এবার চতুর্থ বিশ্বকাপ খেলতে যাচ্ছেন। রাহুল দ্রাবিড়েরর অধীনে বিশ্বকাপে উইকেট কিপারের দায়িত্ব পালন করা ধোনি ২০১১ সালে ভারতীয় ক্রিকেট দলের নেতৃত্ব দেন। তার অধীনে বিশ্বকাপ ট্রফি জিতে নেয় ভারত।

২০১৫ সালের বিশ্বকাপেও ভারতীয় দলকে নেতৃত্বদেন ধোনি। এবারের বিশ্বকাপে বিরাট কোহলির নেতৃত্বে খেলবেন ৩৭ বছর বয়সী মহেন্দ্র সিং ধোনি। আর এটাই তার শেষ বিশ্বকাপ। গুঞ্জন আছে বিশ্বকাপ শেষে ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানাবেন ভারতকে বিশ্বকাপের দুটি ট্রফি উপহার দেয়া সাবেক এই অধিনায়ক।তবে গত বিশ্বকাপ আসরে খেলা আজিঙ্কা রাহানে, সুরেশ রায়না, আম্বাতি রাইডু, স্টুয়ার্ট বিন্নি, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, ইশান্ত মর্মা ও মোহিত শর্মারাদের এবারের বিশ্বকাপে ভারতীয় দলে জায়গা হয়নি।

বিশ্বকাপ দল নির্বাচন নিয়ে ভারতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক এম এস কে প্রসাদ জানিয়েছেন, আইপিএলের সাম্প্রতিক ফর্মের কথা মাথায় রেখে দল ঘোষণা করা হয়নি। রিশব প্যান্ট অবশ্যই প্রতিভাবান ক্রিকেটার। তবে উইকেট কিপিং অভিজ্ঞতায় এগিয়ে থাকার কারণে তার পরিবর্তে দীনেশ কার্তিককে দলে নেয়া হয়েছে।

স্কোর বোর্ডে রানের পাহাড় গড়ার জন্য আছেন অভিজ্ঞ বিরাট কোহলি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান,মহেন্দ্র সিং ধোনিরা। তাদের সঙ্গে তাল মেলাবেন লোকশে রাহুল, দীনেশ কার্তিকরা।

অভিজ্ঞ তিন পেসার ভুবেনেশ্বর কুমার, মোহাম্মদ সামি, জসপ্রীত বুমরাহ ছাড়াও অলরাউন্ডার হিসেবে থাকছে হার্দিক পান্ডিয়াও বিজয় শংকরকে।

আর স্পিন বিভাগে অভিজ্ঞ রবিন্দ্র জাদেজার সঙ্গে আছেন-কুলদীপ যাদব ও জুযবেন্দ্র চাহাল। এছাড়া আছেন অলরাউন্ডার কেদার যাদব।

প্রসঙ্গত, আগামী ৩০ মে ইংল্যান্ডে শুরু হবে বিশ্বকাপ।