সাম্প্রতিক

ফ্র্যাঞ্চাইজি লিগে প্রথম নারী ক্রিকেটারঃ জাহানারা আলম

স্পোর্টস ডেস্কঃ গত বছর থেকে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) শুরু করেছে উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ। সেই ধারাবাহিকতায় এবারও হতে যাচ্ছে টি-টোয়েন্টির টুর্নামেন্টটি। গতবার দুটি দল নিয়ে প্রদর্শনী ম্যাচ হলেও এবার হচ্ছে তিন দলের টুর্নামেন্ট। আইপিএলের আদলে হওয়া এই প্রতিযোগিতায় সুযোগ পেয়েছেন বাংলাদেশের জাহানারা আলম।

প্রথম বাংলাদেশি হিসেবে সুযোগ পেয়েছেন এই পেসার। বলা চলে মেয়েদের ক্রিকেটে দেশের বাইরের ফ্র্যাঞ্চাইজি লিগে ডাক পাওয়া বাংলাদেশের প্রথম ক্রিকেটার তিনিই। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে প্রথমবার ৫ উইকেট শিকারের কীর্তি গড়া জাহানারা খেলবেন ভেলোসিটি দলে।

আগামী ৬ থেকে ১১ মে টুর্নামেন্টটি হবে ভারতের জয়পুরে। ছেলেদের আইপিএলের পাশাপাশিই চলবে মেয়েদের এই টুর্নামেন্ট। চলতি আইপিএলের প্লে-অফ সপ্তাহে জয়পুরের মানসিং স্টেডিয়ামে হবে চার ম্যাচের এ টুর্নামেন্ট। তিন দল পরস্পরের মুখোমুখি হবে একবার করে। শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। এবারের আসরে তিন দলের অধিনায়ক করা হয়েছে ভারতের তিন তারকা নারী ক্রিকেটার হারমানপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা ও মিতালি রাজ।

বাংলাদেশ থেকে এর আগে রুমানা আহমেদ ও খাদিজা তুল কুবরা অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে একটি দলের সঙ্গে অনুশীলনের সুযোগ পেয়েছিলেন। সেটি ছিল আইসিসির একটি প্রকল্পের আওতায়। জাহানারা তাই দেশের বাইরের লিগে বাংলাদেশের প্রথম কোনো নারী ক্রিকেটার খেলতে যাচ্ছেন।

তিন দলে ১৩ জন করে ক্রিকেটার নিয়ে গড়া হয়েছে স্কোয়াড। যেখানে প্রতি দলে বিদেশি ক্রিকেটার রাখা হয়েছে ৪ জন করে। তাতে করে জাহানারার খেলা এক রকম নিশ্চিত। জাহানারা খেলবেন মিতালি রাজের নেতৃত্বে। স্মৃতি মান্ধানা নেতৃত্ব দেবেন ট্রেইলব্লেজার্স এবং হারমানপ্রীত কৌরের নেতৃত্বে খেলবে সুপারনোভাস। পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা দুই দল খেলবে ফাইনাল।

৬ মে মানসিং স্টেডিয়ামে মুখোমুখি হবে সুপারনোভাস এবং ট্রেইলব্ল্যাজার্স। গতবার এই দুটি দল খেলেছিল। এবার নতুন দল হিসেবে যোগ দিচ্ছে ভেলোসিটি। জাহানারার সুযোগ হয়েছে নতুন এই দলটিতে। তার দলের দুই ম্যাচ ৮ এবং ৯ মে। ফাইনাল ম্যাচটি মাঠে গড়াবে ১১ মে। ২ মে ভোলোসিটির ক্যাম্পে যোগ দিতে দেশ ছাড়বেন জাহানারা।

জাতীয় দলের হয়ে জাহানারা খেলেছেন ৩৫টি ওয়ানডে এবং ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচ। ওয়ানডেতে ৩০ উইকেটের পাশাপাশি ২৬ বছর বয়সী এই ডানহাতি পেসার টি-টোয়েন্টিতে নিয়েছেন ৩৯ উইকেট। ওয়ানডেতে তার সেরা পারফরম্যান্স ২১/৩ আর টি-টোয়েন্টিতে তার বেস্ট বোলিং ফিগার ২৮/৫।