সাম্প্রতিক
TAUNTON, ENGLAND - JUNE 12: Mohammad Amir of Pakistan smiles after dismissing Usman Khawaja of Australia (R) during the Group Stage match of the ICC Cricket World Cup 2019 between Australia and Pakistan at The County Ground on June 12, 2019 in Taunton, England. (Photo by Andy Kearns/Getty Images)

আমিরের সেরা বোলিং, ৩০৭ রানে শেষ অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া শুরুটা যেভাবে করেছিল শেষটা সেভাবে করতে পারল না। ৪০ ওভার শেষে তাদের স্কোর ছিল চার উইকেটে ২৫৬ রান। সেখান থেকে ৪৯ ওভারে ৩০৭ রানে অলআউট হয়ে গেল তারা। অর্থাৎ, শেষ ৯ ওভারে তারা ৬ উইকেট হারিয়ে করতে পেরেছে ৫১ রান। এদিকে ওয়ানডে ক্যারিয়ারে সেরা বোলিং করেছেন পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির। ১০ ওভারে ৩০ রান দিয়ে পাঁচটি উইকেট নিয়েছেন তিনি। এর মধ্যে দুইটি ওভারে তিনি কোনো রান দেননি। এর আগে তার সেরা বোলিং ছিল ৪/২৮।

অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ১০৭ রান করেছেন ওপেনার ডেভিড ওয়ার্নার। দ্বিতীয় সর্বোচ্চ ৮২ রান করেন আরেক ওপেনার অ্যারোন ফিঞ্চ। রান যা করার এই দুইজনই করেছেন। বাকিরা বলার মতো স্কোর করতে পারেননি। পাকিস্তানের বোলারদের মধ্যে মোহাম্মদ আমির ৫টি, শাহীন শাহ আফ্রিদি ২টি, হাসান আলী ১টি, ওয়াহাব রিয়াজ ১ ও মোহাম্মদ হাফিজ ১টি করে উইকেট শিকার করেছেন।

টস হেরে ব্যাটিংয়ে নেমে দারুণ খেলতে থাকেন দুই ওপেনার অ্যারোন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নার। ফিঞ্চ ৮২ রান করে ফিরে যান। ওপেনিং জুটিতে ১৪৬ রানের পার্টনারশিপ গড়েন তারা। ইনিংসের ২৩তম ওভারে মোহাম্মদ আমিরের বলে হাফিজের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ফিঞ্চ। অস্ট্রেলিয়া তাদের দলীয় শতরান পূর্ণ করে ইনিংসের ১৭তম ওভারে।

এরপর স্টিভেন স্মিথ নেমে মাত্র ১০ রান করে বিদায় নেন। মোহাম্মদ হাফিজের শিকার হন তিনি। স্মিথ ফেরার পর ম্যাক্সওয়েল নেমে ঝড় তোলেন। কিন্তু সেই ঝড় বেশিক্ষণ স্থায়ী হয়নি। ১০ বলে ২০ রান করে তিনি প্যাভিলিয়নের পথ ধরেন।

ম্যাক্সওয়েল ফিরে গেলেও রানের গতি সচল রেখেছিলেন ওয়ার্নার। কিন্তু ইনিংসের ৩৮তম ওভারে শাহীন শাহ আফ্রিদির বলে ইমাম-উল-হকের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ওয়ার্নার। নিষেধাজ্ঞা থেকে ফেরার পর ওয়ার্নার আজ প্রথম সেঞ্চুরি করলেন। আর ওয়ানডেতে এটি তার ১৫তম শতরানের ইনিংস। ওয়ার্নার আউট হওয়ার পরেই পথ হারায় অস্ট্রেলিয়া। শেষমেশ ৩০৭ রানে গুটিয়ে যায় তারা।

বিশ্বকাপে পাকিস্তান এবং অস্ট্রেলিয়া উভয় দলই আজ তাদের চতুর্থ ম্যাচ খেলতে নেমেছে। চার পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া এখন পয়েন্ট টেবিলে চতুর্থ অবস্থানে আছে। আর তিন পয়েন্ট নিয়ে অষ্টম অবস্থানে আছে পাকিস্তান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারের মাধ্যমে বিশ্বকাপ মিশন শুরু করলেও পরে স্বাগতিক ইংল্যান্ডকে পরাজিত করে পাকিস্তান। এরপর পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। অন্যদিকে, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুই জয় পেলেও ভারতের কাছে হারে অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া ইনিংস: ৩০৭ (৫০ ওভার)

(অ্যারোন ফিঞ্চ ৮২, ডেভিড ওয়ার্নার ১০৭, স্টিভেন স্মিথ ১০, গ্লেন ম্যাক্সওয়েল ২০, শন মার্শ ২৩, উসমান খাজা ১৮, আলেক্স ক্যারি ২০, নাথান কুল্টার নাইল ২, প্যাট কামিন্স ২, মিচেল স্টার্ক ৩, কেন রিচার্ডসন ১*; মোহাম্মদ আমির ৫/৩০, শাহীন শাহ আফ্রিদি ২/৭০, হাসান আলী ১/৬৭, ওয়াহাব রিয়াজ ১/৪৪, মোহাম্মদ হাফিজ ১/৬০, শোয়েব মালিক ০/২৬)।