সাম্প্রতিক

আফ্রিকা গেরো খুলবে ভারতের?

এক দল বর্তমান চ্যাম্পিয়ন, আরেক দল এই আসরের অন্যতম ‘ফেভারিট’। ভারত-দক্ষিণ আফ্রিকার লড়াইটা হবে সমানে সমান। তবে এক দিক থেকে বেশ পিছিয়ে আছে ভারত।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখনো কোনো ম্যাচ জেতেনি তারা। এবার এই গেরো ছোটানোর লক্ষ্য নিয়েই মাঠে নামবে এশিয়ার ক্রিকেট পরাশক্তিরা।
রোববার অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায়। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড ভারত থেকে যেমন দূরের পথ, তেমনি দূর দক্ষিণ আফ্রিকা থেকেও। অতি সম্প্রতি এই মাঠটি দুই দলেরই সমান চেনা। গত মাসেই এই মাঠে ম্যাচ খেলেছে দুটি দলই।
নিরপেক্ষ ভেন্যুতে সমানে সমান দুটি দলের খেলা, রোমাঞ্চকর এক লড়াই দেখার আশা নিয়েই মাঠে যাবে ক্রিকেটপ্রেমীরা। কেউ বসবে টিভি সেটের সামনে।
তবে রোববার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের পরিবেশটা নিরপেক্ষ থাকবে না বলেই মনে করেন দক্ষিণ আফ্রিকার বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। কারণ অস্ট্রেলিয়ার নানা প্রান্ত থেকে এরই মধ্যে মেলবোর্নে ভিড় করেছে ভারতীয় সমর্থকরা। অস্ট্রেলিয়া প্রবাসী এই ভারতীয়রা মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের পরিবেশটা ভারতের ঘরের মাঠের মতো করে দেবেন বলে মনে করেন সাবেক পেসার ডোনাল্ড। আর এ থেকে একটু ভয়ও পাচ্ছেন তিনি।
বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জয়ের আগে সময়টা মোটেই ভালো কাটেনি ভারতের। বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ায় খেলা ত্রিদেশীয় সিরিজে তারা একটিও জয় পায়নি। সবশেষ খেলা ৫ ম্যাচের তিনটিতেই হারে তারা। আর দক্ষিণ আফ্রিকা নিজেদের সবশেষ ৫ ম্যাচের চারটিতেই জিতেছে। তাই মানসিক ভাবে তারা একটু এগিয়ে থাকবে বলে ধারনা করা হচ্ছে। তবে শঙ্কা আছে সেই পুরনো অপবাদ নিয়ে-চোকার!