সাম্প্রতিক

আইপিএল শিরোপায় কত টাকা পাবে চ্যাম্পিয়নরা?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১২তম আসরের ফাইনালে উন্নিত মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস। চলতি আসরের শুরু থেকেই দুর্দান্ত পারফর্ম করে ফাইনালে উঠেছে দুই দল।

দুটি দলই গত ১১ আসরের মধ্যে তিনবার করে আইপিএল শিরোপা জিতেছে। সবশেষ আসরে শিরোপা জিতে নেয় মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন চেন্নাই।

২০০৮ সালে শুরু হওয়া আইপিএলের প্রথম আসরে টুর্নামেন্টের চ্যাম্পিয়ন পুরস্কার মূল্য ছিল ৮ কোটি টাকা। সময়ের ব্যবধানে সেই অর্থ বেড়ে দাঁড়িয়েছে ২০ কোটি টাকাতে। এবারের আইপিএলে মুম্বাই এবং চেন্নাইয়ের মধ্যকার ফাইনালে যারাই জিতবে তারা পাবে ২০ কোটি টাকা।

পুরস্কারের এই টাকার অর্ধেক পাবে ফ্র্যাঞ্চাইজি মালিক। বাকি অর্ধেক পাবেন ক্রিকেটার ও সাপোর্টিং স্টাফরা।

আর যে দল রানার্সআপ হবে তারা পাবে সাড়ে ১২.৫ কোটি টাকা। একইভাবে এই অর্থের অর্ধেক ফ্র্যাঞ্চাইজি পাবে। বাকি অর্ধেক পাবেন ক্রিকেটার এবং সাপোর্টিং স্টাফরা।

চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের পাশাপাশি সর্বোচ্চ রান, সবচেয়ে বেশি উইকেট এবং মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ারও ফাইনালের দিনই ঠিক হবে।

সর্বোচ্চ রানের (১২ ম্যাচে ৬৯২ রান) তালিকায় শীর্ষে রয়েছেন সানরাইজার্স হায়দরাবাদের অস্ট্রেলিয় ওপেনার ডেভিড ওয়ার্নার। আর সর্বোচ্চ উইকেট শিকারে শীর্ষে রয়েছেন দিল্লি ক্যাপিটালসের দক্ষিণ আফ্রিকান পেস বোলার কাগিসো রাবাদা। তিনি শিকার করেছেন ২৫ উইকেট।

রাবাদার ঠিক পরেই আছেন চেন্নাই সুপার কিংসের দক্ষিণ আফ্রিকান লেগ স্পিনার ইমরান তাহির। তিনি ফাইনালে চমক দেখাতে পারলে শীর্ষ উইকেট শিকারির খেতাব পাবেন। সর্বোচ্চ রান এবং উইকেট শিকারি পাবেন ১০ লাখ টাকা করে।