সাম্প্রতিক

সেবার মান বৃদ্ধি নিশ্চিতে সরকার অঙ্গীকারাবদ্ধ

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, শেখ হাসিনার সরকার জনগণকে দক্ষ সেবা দিতে অঙ্গীকারাবদ্ধ। শুধু মুখের বুলি নয়, সত্যিকার অর্থে সেবার মান বৃদ্ধি ও জবাবদিহিতা নিশ্চিত করতে সরকার গ্রহণ করেছে সুবিশাল পরিকল্পনা।

বৃহস্পতিবার সচিবালয়ে ২০১৭-১৮ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তথ্যসচিব মরতুজা আহমদ অধীনস্ত ১৩টি অধিদফতর ও সংস্থার প্রধানদের সঙ্গে এ চুক্তি করেন।

তথ্যমন্ত্রী বলেন, জীবনের পথচলায় যেমন পরিকল্পনার প্রয়োজন, তেমনি রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর দক্ষ পথচলাতেও আগাম পরিকল্পনার কোনো বিকল্প নেই।

তিনি বলেন, রূপকল্প-২০২১, টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, মন্ত্রণালয়ের নীতি ও কৌশলপত্র এবং সরকারের নির্বাচনী ইশতেহার ও ঘোষিত কর্মসূচির আলোকে মন্ত্রণালয়ের অধীনস্ত ১৩টি অধিদফতর ও সংস্থার সঙ্গে চুক্তি করা হয়েছে।

মন্ত্রী বলেন, সময়ের সঙ্গে বেড়ে চলেছে কাজের পরিধি। সেই বর্ধিত কাজ সম্পাদনে সুষ্ঠু পরিকল্পনা অপরিহার্য। আগামী এক বছরে কী কী কাজ করতে হবে তা যদি জানা থাকে, তাহলে আমরা বুঝতে পারবো কতটুকু প্রস্তুত রয়েছি, কতটুকু আমাদের ঘাটতি রয়েছে। সে ঘাটতি পূরণে কী প্রয়োজন তা করা যাবে।

বার্ষিক কর্মস্পাদন চুক্তিকে অর্থবছরের বাজেট মন্তব্য করে ইনু বলেন, কী পরিমাণ জনবল, অর্থবল ব্যয় করে, কী পদ্ধতিতে এক বছরে মন্ত্রণালয়ের দফতরগুলো কী কী কাজ করবে, জনগণ ও গণমাধ্যমকে সেবা দেবে, তারই আগাম পরিকল্পনা আছে এ চুক্তিতে।