সাম্প্রতিক
সকল নারীকে যোগ্যতা অর্জন করে অধিকার আদায় করে নিতে হবে

সকল নারীকে যোগ্যতা অর্জন করে অধিকার আদায় করে নিতে হবে

সকল নারীকে যোগ্যতা অর্জন করে অধিকার আদায় করে নিতে হবে

সকল নারীকে যোগ্যতা অর্জন করে অধিকার আদায় করে নিতে হবে

নারী-পুরুষের সমতা উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব, কর্মে নতুন মাত্রা স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে পালিত হলো আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়। আলোচনাসভায় বক্তারা বলেন, নারীদের অধিকার কে দেবে? বাংলাদেশে অনেক ডিসি, এসপি, সেনাবাহিনী ও নৌবাহিনীসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে নারীরা সফলতার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছে। নারী বলে তাদের কেউ এ সকল পদে নিয়োগ দিইনি। যোগ্যতা দিয়ে জায়গা করে নিতে হয়েছে। এজন্য সকল নারীকে যোগ্যতা অর্জন করে নিজেদের অধিকার আদায় করে নিতে হবে। আর এ যোগ্যতা অর্জনের পথে প্রধান বাধা বাল্যবিয়ে। অবিভাবকগণ মেয়েদের বোঝা মনে করে অল্প বয়সে বিয়ে দিয়ে দিচ্ছে। কিন্তু তারা জানেন না তাদের মেয়েকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। এজন্য অভিভাবকদের সচেতন হতে হবে, ছেলেমেয়েকে সমান সুযোগ দিয়ে লেখাপড়া শেখাতে হবে।

দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গায় জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদফতর আয়োজনে আলোচনাসভার আয়োজন করা হয়। গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আব্দুল আওয়াল।প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দেব প্রসাদ পাল, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, জেলা পরিষদের সদস্য নুরুন্নাহার কাকলী, চুয়াডাঙ্গা সদর উপজেলা ভাইস চেয়ারম্যান কোহিনুর বেগম। জেলা মহিলা বিষয়ক অধিদফতরের প্রধান সহকারী আলম আলীর উপস্থাপনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক অধিদফতরের প্রোগ্রাম অফিসার উম্মে সালমা আক্তার, ব্রাকের জেলা কর্মকর্তা জাহাঙ্গীর আলম, এডাব জেলা কমিটির সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন, সদর উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শেফালী খাতুন, ওয়েভের সমন্বয়কারী নুঝাত পারভিন, আকাঙ্ক্ষার নির্বাহী পরিচালক শাহিন সুলতানা মিলি।

দিবসটি উপলক্ষে গতকাল বুধবার বেলা ১০টায় চুয়াডাঙ্গা পৌরসভার উদ্যোগে এবং এলজিইডির তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ (সেক্টর) প্রকল্পের সহযোগিতায় বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনাসভার আয়োজন করা হয়।আলোচনাসভায় চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র ওবায়াদুর রহমান চৌধুরী প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এ সময় চুয়াডাঙ্গা পৌরসভার নারী ও শিশু বিষয়ক স্থায়ী কমিটির সদস্য সচিব কামরুল ইসলাম ও মোয়াজ্জেম হোসেন বক্তব্য রাখেন। এছাড়া প্রকল্পের সমন্বয়কারী নাজমুল হক, সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার মোস্তাক আহমেদ, টিকাদান সুপারভাইজার আলী হোসেন, প্রধান সহকারী আশাবুল হক, স্বাস্থ্য সহকারী নার্গিস জাহান, ঝিনুক মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রীবৃন্দ ও পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এদিকে আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে জাতীয় মহিলা সংস্থা চুয়াডাঙ্গা জেলা শাখার উদ্যোগে আলোচনাসভার আয়োজন করা হয়।সভাপতিত্ব করেন জাতীয় মহিলা সংস্থা চুয়াডাঙ্গা শাখার চেয়ারম্যান নাবিলা রুখসানা। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কোহিনূর বেগম। বিশেষ অতিথি ছিলেন জেলা মহিলা সংস্থার অবসর প্রাপ্ত শিক্ষক রাশিদা হাসনা আরা।

     আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টায় র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহানের সভাপতিত্বে ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাতের পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, উপজেলা কৃষি অফিসার এ,কে,এম হাসিবুল হাসান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমান, জামজামি ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম, হোসনে আরা খাতুন, সুফিয়া খাতুন, বিলকিস পারভীন,রোজিনা খাতুন, ময়না খাতুন,সাহিদা খাতুন, সাবানা খাতুন আফরোজা খাতুন প্রমুখ। সার্বিক দায়িত্বে ছিলেন মহিলা অধিদপ্তর অফিস সহকারি হুসনে আরা পারভীন।

     দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, এ উপলক্ষে গতকাল বুধবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বরে মানববন্ধন রচিত হয়। মানববন্ধন শেষে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রাজকুমার পালের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল হাসান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, সহকারী কমিশনার (ভূমি) সৈয়দা নাফিস সুলতানা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার সাহা, যুবউন্নয়ন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আশরাফ হোসেন, উপসহকারী প্রকৌশলী (দুর্যোগ) নুরুজ্জামান, নতিপোতা ইউপি চেয়ারম্যান আজিজুল হক আজিজ, দামুড়হুদা মডেল থানার এসআই আলমগীর হোসেন, উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা কায়জার আলী পল্টু, উপজেলা সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা হোসনে মোবারক সিলন, মুক্তিনারী ও শিশু উন্নয়ন সংস্থার প্রকল্প কর্মকর্তা দিল তৌহিদা পারভীন, সাবেক ইউপি সদস্য সালেহা খাতুন প্রমুখ।

     মেহেরপুর অফিস জানিয়েছে, নারী-পুরুষ সমতার উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব, কর্মে নতুন মাত্রা এই স্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস পালন উপলক্ষে মেহেরপুরে র‌্যালি ও আলোচনা সভা করেছে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতর। দিবসটি উপলক্ষে গতকাল বুধবার সকাল ৯টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রশিদুল মান্নাফ কবীরের নেতৃত্বে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন সহকারী কমিশনার আরিফ হোসেন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা এসএম শফিউল আজম, জেলা পাসপোর্ট অফিসের উপপরিচালক বশির আহামেদ, এলজিইডির সহকারী প্রকৌশলী রাকিব হোসেন, মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হীরা, মেহেরপুর জেনারেল হাসপাতালের প্রতিনিধি ডা. রোমেনা খাতুন, উপজেলা ভাইস চেয়ারম্যান রোমানা আহমেদ, গাংনী উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসিমা খাতুন, জেলা এনজিও সমিতির চেয়ারম্যান মোশারফ হোসেন, ব্র্যাকের জেলা প্রতিনিধি মোশারফ হোসেনসহ বিভিন্ন সরকারি ও এনজিও প্রতিষ্ঠানের মহিলারা উপস্থিত ছিলেন। এদিকে বাংলাদেশ জামায়াতে ইসলামী মেহেরপুর জেলা মহিলা বিভাগের উদ্যোগে জেলা জামায়াতের কার্যালয়ে এক আলোচনা সভা ও মহিলা সমাবেশের আয়োজন করা হয়। জেলা জামায়াতের মহিলা বিভাগের সেক্রেটারি রশিদা খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মুজিবনগর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান গুলনাহার বেগম, বিশেষ অতিথি ছিলেন জেলা মহিলা শুরা সদস্য উম্মে হানি প্রমুখ।

     গাংনী প্রতিনিধি জানিয়েছেন, আন্তর্জাতিক নারী দিবসে গাংনীতে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। গতকাল বুধবার সকালে উপজেলা মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়। বিভিন্ন ও সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা নির্বাহী অফিসার সভা কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাছিমা খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার এসএম জামাল আহম্মেদ। বক্তব্য রাখেন জেলা কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম সভাপতি সিরাজুল ইসলাম, গাংনী প্রেস ক্লাব সভাতি রমজান আলী ও নারী নেত্রী নুরজাহান বেগম।

     মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, দিবসটি উপলক্ষে মুজিবনগর উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উদ্যোগে র‌্যালি শেষে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার হেমায়েত উদ্দিনের নেতৃত্বে র‌্যালিটি উপজেলা চত্বর থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ অডিটরিয়াম হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নির্বাহী অফিসার হেমায়েত উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক অফিসার তাজুল ইসলাম। বিশেষ অতিথি মহিলা ভাইস চেয়ারম্যান গুলনাহার বেগম, শিক্ষা অফিসার গোলাম ফারুক, মোস্তাফিজুর রহমান, কৃষি অফিসার মুহা. মোফাকখারুল ইসলাম। বক্তব্য রাখেন সুবাহ্ নির্বাহী পরিচালক মঈন-উল-আলম, সু-শান্তার নির্বাহী পরিচালক সাফিয়া সারমিন প্রমুখ। উপস্থিত ছিলেন শিক্ষক, ছাত্র/ ছাত্রী উপজেলার কর্মকর্তা/কর্মাচারী বৃন্দ।

     ঝিনাইদহ জানিয়েছেন, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ঝিনাইদহে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রউফ মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার। উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক আবু ইউসুফ রেজাউর রহমান, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ডা. কানিজ হোসেন জাহান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোদেজা খাতুন ও এলজিইডির নির্বাহী প্রকৌশলী আব্দুল মালেকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফার ইয়াসমিন। বক্তারা, নারীর অধিকার প্রতিষ্ঠায় সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আহ্বান জানান।

     মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, আন্তর্জাতিক নারী দিবস এ উপলক্ষে মহেশপুরে সরকারি-বেসরকারি বিভিন্ন সংগঠন র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করে। সকাল ১১টায় আরডিসির হলরুমে হিউম্যান রাইটস ডিফেন্ডারস ফোরাম ঝিনাইদহের পক্ষ থেকে আব্দুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথির বক্তব্য রাখেন মহেশপুর সরকারি ডিগ্রি কলেজের উপাধাক্ষ শ্রী নির্বান চন্দ্র মণ্ডল। বিশেষ অতিথি ছিলেন প্রভাষক মইনুল ইসলাম, ফতেপুর ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম সিরাজ, আনোয়ারুল মোমেন ব্যালট, নজরুল ইসলাম, নাছিমা খাতুন প্রমুখ। এর আগে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর ও এইচআরডিএফ ঝিনাইদহ-এর যৌথ আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়।

     কোটচাঁদপুর  প্রতিনিধি জানিয়েছেন, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কোটচাঁদপুর উপজেলা প্রশাসনের আয়োজনে নারী সমাবেশ, র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলামের নেতৃত্বে বর্ণাঢ্য এক র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা অডিটোরিয়ামে নারী দিবসের আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার শাম্মী ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন পৌর মেয়র জাহিদুল ইসলাম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মুন্সি ফিরোজা সুলতানা, মুক্তিযোদ্ধা কমান্ডার তাজুল ইসলাম, আওয়ামী লীগ নেতা কাজী আলম, মহিলা কলেজের প্রভাষক অঞ্জনা মজুমদার ও শারমিন সুলতানা, ঊষা এনজিওর ব্যবস্থাপনা পরিচালক আব্দুল হান্নান ও প্রেসক্লাব সভাপতি শেখ নজরুল ইসলাম। আলোচনা সভার উপস্থাপক ছিলেন লক্ষ্মীপুর প্রগতি কলজের প্রভাষক শরিফুল ইসলাম। দিবসটি উপলক্ষে মহেশপুর মহিলা বিষয়কের উদ্যোগে আলোচনাসভার আয়োজন করে। গতকালবুধবার সকালে উপজেলা চত্বরে আয়োজিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আশাফুর রহমান। প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই। বিশেষ অতিথি হিসাবে ব্কব্য রাখেন মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলাম, ডেপুটি মুক্তিযোদ্ধা কমান্ডার রবিউল আওয়াল, কৃষি অফিসার আবু তালহা প্রমুখ।

x

Check Also

মেহেরপুরে ধর্মঘট প্রত্যাহার করেছে মোটর শ্রমিক ইউনিয়ন

মেহেরপুর প্রতিনিধি ॥ মেহেরপুরে টানা ৪ দিন পর ধর্মঘট প্রত্যাহার করেছে মোটর শ্রমিক ইউনিয়ন। এতে ...