সাম্প্রতিক

প্রধানমন্ত্রীর নিউজিল্যান্ড সফর বাতিল

 দেশের চলমান রাজনৈতিক অস্থিরতায় প্রধানমন্ত্রীর আসন্ন নিউজিল্যান্ড সফর বাতিল করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে ওই সফর-সংক্রান্ত সমুদয় প্রস্তুতি বাতিল করা হয়েছে বলে একাধিক কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে।

আগামী ১১ই মার্চ তার নিউজিল্যান্ড সফরে যাওয়ার কথা ছিল। ওই সময়ে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যে অনুষ্ঠেয় বিশ্বকাপ ক্রিকেট ম্যাচটিও দেখতেন তিনি।
সফর প্রস্তুতির সঙ্গে যুক্ত পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রীর সফর বাতিলের ‘সুনির্দিষ্ট কোনো কারণ’ জানানো হয়নি। বর্তমান পরিস্থিতিতে তিনি যাচ্ছেন না- শুধু এটুকুই বলা হয়েছে।
পররাষ্ট্র দপ্তর সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর যে কোনো সফরে ঢাকায় সংশ্লিষ্ট দেশ এবং এর আশেপাশের দেশগুলোতে থাকা মিশনগুলোর কর্মকর্তাদের যুক্ত করা হয়। পূর্ব প্রস্তুতির অনেক কাজ থাকে। এর মধ্যে এয়ার টিকিট এবং হোটেলের এডভান্স বুকিং অন্যতম। সফর বাতিল হওয়ার তাৎক্ষণিক সব প্রস্তুতি বাতিল করা হয়েছে বলে জানা গেছে।
দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি আগামী ১৩ই মার্চ হ্যামিল্টনে বিশ্বকাপ ক্রিকেটের বাংলাদেশ ও নিউ জিল্যান্ড ম্যাচ দেখার জন্য শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী জন কি।