সাম্প্রতিক

পোশাকশিল্পে তরুণ মেধাবি দক্ষ-মানব সম্পদ তৈরীতে এমবিএম গ্রুপের সমন্বিত প্রয়াস

“শিল্প থেকে শিক্ষালয়”- পোশাকশিল্পে তরুণ মেধাবি দক্ষ-মানব সম্পদ তৈরীতে এমবিএম গ্রুপের সমন্বিত প্রয়াস দেশে সাড়া ফেলেছে।এ বিষয়ে শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ক্যামিক্যাল ইঞ্জিনিয়ারিং ও পলিমার সাইন্স বিভাগের ২৫ বছর উদযাপনের উপলক্ষে আয়োজিত সিলভার জুবলি অনুষ্ঠানে বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়। একত্রিত হয় প্রথম ব্যাচ থেকে শেষ ব্যাচ অবধি সকল শিক্ষার্থী।
অনুষ্ঠানটি উদবোধন করেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারিদ উদ্দীন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রাক্তন উপাচার্য ড. প্রফেসর ইকবাল মাহমুদ। এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট বিভাগ প্রধান ড. ইঞ্জিনিয়ার সালমা আক্তার এবং সভাপতি ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার মো. আবদুস সাবুর।
এমবিএম গ্রুপের সহযোগিতায় অনুষ্ঠিত ওই সেমিনারে স্বাগত বক্তব্য দেন এমবিএম গ্রুপের সিইও আলমডাঙ্গার সন্তান ইঞ্জিনিয়ার মো. সাইফুর রহমান। এ সময় তিনি বলেন, ওয়াশিং ও পোশাকশিল্পে আধুনিক প্রযুক্তি ও ক্যামিক্যাল ব্যবস্থাপনা উন্নত করতে হবে। তিনি বলেন, আমরা আমাদের পোশাক শিল্পকে টেকসই উপায়ে এগিয়ে নিয়ে যাচ্ছি। আমরা উদ্যোগ নিচ্ছি কীভাবে অটোম্যাশন ও ইনোভেটিভ আধুনিক প্রযুক্তি দিয়ে কম খরচে বেশি উৎপাদন করা সম্ভব। আমাদের এই অগ্রযাত্রায় আপনাদের পাশে থাকার অনুরোধ রাখছি। কারণ আপনাদের মতো মেধাবি মানুষই আমাদের দেশকে নিয়ে যাবে উন্নত বিশ্বের সারিতে। আমাদের পোশাকশিল্পকে বিশ্বের অন্যান্য দেশের মতো প্রযুক্তি নির্ভর করে তোলার জন্য শক্তিশালি ও মেধাবি জনবল তৈরি করতে হবে। সেক্ষেত্রে আপনাদের সহযোগীতা এমবিএম গ্রুপ প্রত্যাশা করে।
অনুষ্ঠানে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ও পলিমার সাইন্স বিভাগের প্রধান ড. ইনঞ্জিনিয়ার সালমা আক্তার বলেন, আমরা এমবিএম গ্রুপের এই মহৎ উদ্যোগকে সাধুবাদ জানাই। এই উদ্যোগের মাধ্যমে আমাদের বিভাগের পাশাপাশি এমবিএম গ্রুপও সমানভাবে উপকৃত হবে। এ অসাধারণ উদ্যোগের জন্য এমবিএম গ্রুপের কাছে আমরা কৃতজ্ঞ থাকবো। এ সময় এমবিএম গ্রুপের সাথে ক্যামিক্যাল ও পলিমার সাইন্স ইঞ্জিনিয়ার বিভাগের একটি এমওইউ স্বাক্ষরিত হয়।
পরবর্তিতে ইন্ডাস্ট্রিয়াল ও প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. ইনঞ্জিনিয়ার আরিফুল ইসলামের সাথে এমওইউ স্বাক্ষর বিষয়ে আলোচনা হয়। তিনিও স্বাগত জানান এমবিএম গ্রুপকে। জনাব আরিফুল ইসলাম বাংলাদেশে ইন্ডাস্ট্রিয়াল ও প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে প্রথম সারির একজন শিক্ষক। তিনি বলেন, আমাদের দেশে এআই ব্যবহার করে পোশাক শিল্পকে আরো উন্নত করা সম্ভব। একটা সময়ে আমাদের দেশের জনশ্রমের মূল্য বেড়ে যাবে। তখন আমাদের বাজার কমতে থাকবে। আর তাই আমাদেরকে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। এখানে নীতিনির্ধারক, ইন্ডাস্ট্রি লিডার, বিনিয়োগকারী এবং ইন্সস্টিটিউটগুলোর সম্বয়নে আলোচনার মাধ্যমে একটা পরিকল্পনা করে এগিয়ে আসতে হবে। আর আমরা এই ধরণের উদ্যোগ নিতে চাই এবং এমবিএম গ্রুপকে পাশে পাওয়ার প্রত্যাশা রাখি।
এমবিএম গ্রুপের সিইও ইনঞ্জিনিয়ার মো. সাইফুর রহমান এমওইউ এর প্রস্তাব দিলে তিনি এমবিএম গ্রুপকে সাধুবাদ জানান। এবং ইন্টার্নশীপ ও ম্যানেজমেন্ট ট্রেনি প্রোগামে বিভাগের শিক্ষার্থী দিতে সম্মত হন।