সাম্প্রতিক

পুলিশের ডিজিটাল কার পার্কিং চালু

রাজধানীতে পুলিশের ডিজিটাল কার পার্কিং চালু হয়েছে। ৯ এপ্রিল, মঙ্গলবার রাজধানীর আবদুল গণি রোডে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারের পাশে আট তলা ডিজিটাল কার পার্কিংয়ের উদ্বোধন করেন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

নতুন এই পার্কিং স্থানে ৩৪টি গাড়ি পার্ক করা যাবে। স্বাভাবিক অবস্থায় এই একই পরিমাণ জায়গায় গাড়ি পার্ক করা যেত মাত্র ছয়টি।

উদ্বোধনী অনুষ্ঠানে আইজিপি বলেন, ‘বড় বড় শহরগুলোতে বিশেষ করে রাজধানী ঢাকায় জায়গা খুব অপ্রতুল। তাই জায়গার সর্বোত্তম ব্যবহার করতে হবে। এ ক্ষেত্রে মাল্টি-লেভেল ডিজিটাল কার পার্কিং একটি অনন্য উদ্যোগ। এর ফলে অল্প জায়গায় বেশি গাড়ি পার্ক করা সম্ভব হবে।’

তিনি বলেন, ‘বিশ্বের অনেক দেশেই ডিজিটাল কার পার্কিং ব্যবস্থা রয়েছে। বাংলাদেশ পুলিশের সক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে গাড়ির সংখ্যাও বাড়ছে। এসব গাড়ি রাখার জন্য ডিজিটাল পার্কিং স্থাপন করা প্রয়োজন। সে জন্য এই কার পার্কিং পরীক্ষামূলকভাবে স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য বড় শহরগুলোতেও এ ধরনের পার্কিং স্থাপন করা হবে।’

অনুষ্ঠানে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, অতিরিক্ত আইজিপি ড. মো. মইনুর রহমান চৌধুরী, অতিরিক্ত আইজিপি মোহাম্মদ শফিকুল ইসলামসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।